বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০

মিরাটীর মৌন মিছিল প্রণব স্মরণে



দেবশ্রী মজুমদার, মিরাটী: মিরাটী কিশোর সমিতি ও এলাকাবাসীরা একযোগে বুধবার সকালে গোটা গ্রামে মৌন মিছিল বের করেন। আট থেকে আশি মহিলা, শিশু, পুরুষ হাতে প্ল্যাকার্ড ও মুখে মাস্ক নিয়ে সেই মিছিলে পা মেলান। মুখার্জি ভবন থেকে বেরিয়ে সেই মিছিল মিরাটী সহ ব্রাহ্মণ পাড়া, বলরাম পুর প্রদক্ষিণ করে। এদিন বিকেলে একইভাবে কীর্ণাহার বাজারে মৌন মিছিল বের হয়। 


মিরাটী কিশোর সমিতির সম্পাদক রাজেশ ঘোষ বলেন, সামনে পুজো। তিনি আসবেন না। লাইট, প্যান্ডেল, মানুষের ভিড় ব্যাস্ততার মধ্যে দিয়ে পাঁচটা দিন কিভাবে কেটে যেত বুঝতে পারতাম না। এবার খুব খারাপ লাগবে। দশমীর প্রতিমা নিরঞ্জনের পর  তাঁর প্রতিষ্ঠিত কিশোর সমিতির ৩০-৪০ সদস্য যাঁরা পুজোয় খাটাখাটনি করতাম, তাঁকে প্রনাম করতে যেতাম। জ্যেঠামশাই! আমরা হাজির। জ্যেঠামশাই বলতেন, তোরা তো একটা ফিস্ট করবি, দেওয়া হবে। এবার থেকে সেসব হবে না।


উল্লেখ্য, ১৯৪৯ সালে প্রণব মুখোপাধ্যায় এই কিশোর সমিতির প্রতিষ্ঠা করেন। ১৯৯৬ সালে বিদেশ মন্ত্রী থাকাকালীন তার একতলা ভবন তৈরি করেন। ২০০৫ সালে প্রতিরক্ষামন্ত্রী থাকা কালীন প্রয়াত ছোট ছেলে অরিজিতের নামে সমিতিতে অরিজিৎ স্মৃতি পাঠাগার গড়ে তোলেন। ২০১১ সালে বিত্ত মন্ত্রী থাকাকালীন সমিতির দ্বিতল ভবন তৈরি হয়। বহু আগে সমিতি ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত করতো পুজোর সময়। সবটাই অবশ্য প্রণববাবুকে সামনে রেখে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only