বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০

নতুন নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব কুমার ! তাঁর সুদীর্ঘ ৩৬ বছরের বেশি সরকারি কর্মজীবনের অভিজ্ঞতা কিংবা শিক্ষাগত যোগ্যতা ! বিস্তারিত এক ক্লিকেই

 


পুবের কলম ওয়েব ডেস্ক: রাজীব কুমার গতকাল ভারতের নতুন নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বভার  গ্রহণ করেছেন। মুখ্য নির্বাচন কমিশনার  সুনীল অরোরা এবং নির্বাচন কমিশনার  সুশীল চন্দ্রের সঙ্গে  তিনি আজ নির্বাচন কমিশনার হিসেবে যোগ দিলেন।

তিনি ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের ১৯৮৪ ব্যাচের আধিকারিক। সুদীর্ঘ ৩৬ বছরের বেশি সরকারি কর্মজীবনে তিনি কেন্দ্রীয় সরকারের একাধিক মন্ত্রকে দায়িত্ব পালন করেছেন।  তিনি তাঁর রাজ্য ক্যাডার বিহার / ঝাড়খণ্ডেও দায়িত্বের সঙ্গে কর্তব্য পালন করেছেন।

মিস্টার কুমার ১৯৬০-এর ১৯শে ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। বিজ্ঞান শাখায় স্নাতক ডিগ্রি অর্জনের পাশাপাশি, আইনেও তাঁর ডিগ্রি রয়েছে। মিস্টার কুমার পাবলিক পলিসি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন বলে জানা গেছে। সামাজিক ক্ষেত্র, পরিবেশ ও অরণ্য, মানবসম্পদ, অর্থ সহ ব্যাঙ্কিং ক্ষেত্রে তাঁর কাজকর্মের অভিজ্ঞতা রয়েছে উনার।

সরকারি পরিষেবা ব্যবস্থায় স্বচ্ছতা আনার পাশাপাশি, নীতিগত ক্ষেত্রেও সংস্কারের লক্ষ্যে তিনি ব্যাপক প্রযুক্তির প্রয়োগের পক্ষে সওয়াল করেছিলেন। তিনি সরকারি পরিষেবা ব্যবস্থায় মধ্যস্থতাকারীর ভূমিকা দূর করার ব্যাপারেও উদ্যোগী হয়েছিলেন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মিস্টার কুমার কেন্দ্রীয় অর্থ সচিব হিসেবে অবসর গ্রহণ করেন। এরপর তিনি এ বছরে এপ্রিল থেকে ৩১ আগস্ট, ২০২০ পর্যন্ত রাষ্ট্রায়ত্ত উদ্যোগ সিলেকশন পর্ষদের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত ছিলেন। ২০১৫-১৭ পর্যন্ত তিনি  কর্মী ও প্রশিক্ষণ দপ্তরের প্রতিষ্ঠান বিষয়ক আধিকারিক হিসেবে দায়িত্ব পালন করেন। এরও আগে তিনি ব্যয় বরাদ্দ সংক্রান্ত দপ্তরের যুগ্ম সচিব, আদিবাসী বিষয়ক মন্ত্রক, পরিবেশ ও অরণ্য মন্ত্রকের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। স্টেট ক্যাডারে থাকাকালীন তিনি শিক্ষা দপ্তরের আধিকারিক হিসেবে দায়িত্ব সামলেছেন।

ভারতীয় ধ্রূপদী ও ভক্তিমূলক সঙ্গীতের প্রতি  রাজীব কুমারের গভীর আগ্রহ রয়েছে বলে জানা গেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only