রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০

ভোজনপ্রেমীদের জন্য স‍ুখবর, খ‍ুব শীঘ্রই ওপার থেকে আসছে পদ্মার ইলিশ



রাজ্যে বর্ষার মরশুম প্রায় শেষ। এখনও রাজ্যবাসী সেভাবে ইলিশের স্বাদ নিতে পারে নি। তবে শীঘ্রই রাজ্যবাসীর জন্য আসছে সুখবর। পশ্চিমবঙ্গে পদ্মার ইলিশ রফতানি করার ওপর থেকে সাময়িক ভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার জেরেই খুব শিগগিরই সীমান্ত পেরিয়ে এ রাজ্য ঢুকছে ১৪৫০ টন বাংলাদেশের ইলিশ। 


২০১১-র পর থেকে এই বিপুল পরিমাণ বাংলাদেশের ইলিশ আর পশ্চিমবঙ্গে আসেনি। কারণ ২০১২-র জুলাই মাস থেকে ভারতে ইলিশ রফতানি করার ওপরে নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ সরকার। অবশেষে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী মোট ৯টি কোম্পানিকে পশ্চিমবঙ্গে ১৪৫০ টন ইলিশ রফতানি করার অনুমতি দিয়েছেন। ১০ অক্টোবরের মধ্যে পুরো রফতানির প্রক্রিয়া সম্পূর্ণ করে ফেলতে হবে। কারণ ১২ অক্টোবর থেকে আবার পশ্চিমবঙ্গে বাংলাদেশের ইলিশ রফতানির ওপরে নিষেধাজ্ঞা জারি হয়ে যাচ্ছে।


বাংলাদেশ থেকে ইলিশ আমদানিতে অনুমতি দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে ইতোমধ্যেই আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন হাওড়া হোলসেল ফিশ মার্কেট অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সৈয়দ মাকসুদ আনওয়ার। সোমবারের মধ্যে ইলিশ রফতানিতে কেন্দ্রীয় সরকারের সম্মতি চলে আসবে বলে আশা করা হচ্ছে। তারপরে ছয় টন ইলিশের প্রথম ট্রাক সীমান্ত পেরিয়ে এ দেশে ঢুকবে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only