রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০

পোল্যান্ডে পশু হত্যা নিষিদ্ধে আইন পাস, হালাল ও কোশের মাংসের ব্যবসায়ীরা বিপাকে



ওয়ারশ্য, ২০ সেপ্টেম্বরঃ পোল্যান্ডের সরকার আইন পাস করে পশু হত্যা নিষিদ্ধ হতে চলেছে। ফলে, পোল্যান্ডে মুসলিমদের জন্য হালাল ও ইহুদিদের জন্য কোশের মাংসের উৎপাদন বন্ধ হওয়ার দোরগোড়ায় দাঁড়িয়ে। পশু হত্যা নিষিদ্ধ করার প্রস্তাবটিকে আইনে পরিণত করতে উদ্যোগ নেয় ক্ষমতাসীন ল্য অ্যান্ড জাস্টিস পার্টি। আর এর জেরে পোল্যান্ডের ক্ষমতাসীন জোটে ভাঙন ধরেছে। অবস্থা এমনই যে, এখন দেশে নতুন করে জাতীয় নির্বাচনের আয়োজন করা হতে পারে। নতুন আইন অনুযায়ী, পশু হত্যার পাশাপাশি পশম বাণিজ্যও নিষিদ্ধ করা হয়েছে।


২০০৫ সালে আলি দিত্তা যখন পোল্যান্ডে এসেছিলেন তখন সেখানে কোনও হালাল মাংসের ইন্ডাস্ট্রি ছিল না। পলিশ কৃষকদের হালাল মাংসের লাভজনক ব্যবসার বিষয়ে বোঝাতে অনেক কষ্ট করতে হয়েছিল তাঁকে। পরবর্তীতে আলি অবশ্য কয়েকজন মুসলিম কর্মীকেই ইসলামি বিধান মেনে  কসায়খানার কাজে নিয়োগ দেন। এর ১৫ বছর পর তিনি হিসাব করে দেখেন বিশ্বব্যাপী হালাল মাংসের রফতানির ব্যবসা করে পোল্যান্ডের কৃষকরা প্রচুর অর্থ উপার্জন করতে পারছেন। 


সম্প্রতি একটি বড় কসাইখানা খোলার পরিকল্পনা নিয়ে আলি দিত্তা তাঁর কসাইখানাটি একজন মুসলিমকে বিক্রি করে দেন। উল্লেখ্য, মুসলিম বিশ্বে হালাল মাংসের প্রধান রফতানিকারক দেশ হিসাবে পোল্যান্ডকে চেনেন সকলে। ইসরাইলেও ইউরোপের যেকটি দেশ থেকে কোশের মাংস রফতানি করা হয় তার মধ্যে অন্যতম পোল্যান্ড। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only