শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০

রাইফেল হাতে রাজকন্যা!



ব্রাসেলস, ১৮ সেপ্টেম্বরঃ রাজকন্যার হাতে বন্দুক। সেই বন্দুক দিয়ে অনবরত চলছে গুলি। হ্যান্ডগান নয়, এক্কেবারে একে-৪৭! রাজকন্যার হাতে এমন ভয়ানক অস্ত্র দেখে চমকে গিয়েছে বিশ্ব। এ নিয়েই শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। বেলজিয়ামের সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী এলিজাবেথ থেরেজিয়া মারিয়া হেলেনা সামরিক প্রশিক্ষণ নিচ্ছেন বলে জানা গেছে। 


দুই ভাই ও দুই বোনের মধ্যে সবার বড় এলিজাবেথ। সামরিক প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে সিংহাসনের যোগ্য করে তুলতে চাইছেন তিনি। এ স্বপ্ন বুকে নিয়েই ব্রাসেলসের রয়্যাল মিলিটারি স্কুলে প্রশিক্ষণ শুরু করে দিয়েছেন এলিজাবেথ। এ প্রশিক্ষণ তাকে রাষ্ট্রীয় সেনাবাহিনীর কার্যক্রম ও মূল্যবোধ বিষয়ে অবহিত করবে। তাঁর পিতা বর্তমান রাজা ফিলিপও এই স্কুল থেকেই প্রশিক্ষণ নিয়েছিলেন। তাহলে ঠিক কীভাবে নিজেকে একজন সৈন্য হিসাবে গড়ে তুলছেন রাজকন্যা এলিজাবেথ? প্রশিক্ষণের অংশ হিসাবে নানা ধরনের শারীরিক কসরতে ব্যস্ত দেখা যাচ্ছে এলিজাবেথকে। 


সম্প্রতি রয়্যাল অ্যাকাডেমিক প্রকাশ করা কিছু ছবিতে শরীর চর্চাও করতে দেখা গিয়েছে তাকে। এরই সঙ্গে চলছে অস্ত্র প্রশিক্ষণ। লক্ষ্যভেদের দীক্ষাতেও নিজেরে পারদর্শী করে তোলার চেষ্টায় মনোনিবেশ করেছেন তিনি। হাতে বন্দুক নিয়ে ক্যামেরার সামনে তোলা তাঁর বেশ কয়েকটি ছবি ইতিমধ্যেই চর্চিত হচ্ছে। তিনি বুঝিয়ে দিচ্ছেন দেশের জন্য যেকোনও রকম যুদ্ধ করতে তৈরি তিনি। 


উল্লেখ্য, মেয়ে হিসাবে সিংহাসনে আরোহণ করে দেশটিতে ইতিহাস গড়তে চলেছেন এলিজাবেথ। ১৯৯১ সালে প্রণীত একটি আইনের মাধ্যমে মেয়েদের রানি হওয়ার সুযোগ দিয়েছে বেলজিয়াম। ভাইরা তার থেকে ছোট হওয়ায় বেলজিয়ামের সিংহাসন যাবে এলিজাবেথের দখলে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only