শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

কিংবদন্তী গায়ক এসপি বালাস‍ুব্রহ্মণ্যমের প্রয়ানে বিশিষ্ট ব্যক্তিরা যা বললেন

প্রয়াত কিংবদন্তী গায়ক এসপি বালাসুব্রহ্মণ্যম। প্রায় দু’মাস চেনন্নাইয়ের এক বেসরকারি হাসপাতালে চিকিৎসা চলার পর ৭৪ বছর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। শোকস্তব্ধ সারা ভারতে অলংর‍্য গুণমুগ্ধ সঙ্গীত প্রেমী মানুষ। শোকস্তদ্ধ রাজনৈতিক থেকে গায়ক, অভিনেতা-সহ বহু যশস্বী ব্যক্তি।



প্রধানমন্ত্রী, নরেন্দ্র মোদিঃ এসপি বালাসুব্রহ্মণ্যময়ের মৃত্যু খ‍ুবই দুর্ভাগ্যজনক ঘটনা। কয়েক দশক ধরে তিনি তাঁর সুমধুর কণ্ঠে মাতিয়ে রেখেছিলেন আপামর ভারতবাসীকে। এই সময় তাঁর পরিবার ও গুণমুগ্ধদের জানাই সমবেদনা। ওম শান্তি।


উপরাষ্ট্রপতি, বেঙ্কাইয়া নাইডুঃ এসপির মৃত্যুতে এক ট্যুইট বার্তায় গভীর শোকপপ্রকাশ ব্যক্ত করেছেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। তিনি বলেন, তাঁর মৃত্যুটা খ‍ুবই দুর্ভাগ্যজনক। এসপির মৃত্য‍ুতে যে শূন্যতার সৃিষ্ট হয়েছে তা কখনওই পূর্ণ হওয়ার নয়। তাঁর সাহিত্য প্রেম ও ভাষার প্রতি অনুরাগ আপামর সঙ্গীতেপ্রমীদের মতো আমাকেও মুগ্ধ করেছে। তাঁর মৃত্যুটা ব্যক্তিগতভাবে আমাকে কষ্ট দিয়েছে কারণ এসপি ও আমি দু’জনেই নেলোরের বাসিন্দা। তাঁর পরিবার-পরিজনদের জানাই সমবেদনা। ওম শান্তি। 


ম‍ুখ্যমন্ত্রী, মমতা বন্দ্যোপাধ্যায়ঃ এক ট্যুইটবার্তায় ম‍ুখ্যমন্ত্রী লেখেন সঙ্গীতজগতের এক কিংবদন্তীএসপি বালাসুব্রহ্মণ্যময়ের মৃত্যুতে আমি শোকাহত। তাঁর স্বর্ণকণ্ঠ প্রজন্মের পর প্রজন্ম ধরে স্মরণ করা হবে। তাঁর পরিবার এবং সঙ্গীতজগতের অনেক প্রশংসক ও সহকর্মীর প্রতি রইল আমার সমবেদনা।


লতা মঙ্গেশকরঃ এসপি ছিলেন একজন প্রতিভাধর, মিষ্টভাষী একজন ভালো মানুষ। ওঁর মৃত্যুতে আমি খ‍ুবই কষ্ট পেয়েছি। ওঁর সঙ্গে অনেক গান গেয়েছি। সেসব কথা খ‍ুব মনে পড়ছে। ঈশ্বর ওনার আত্মাকে শান্তি দিন। ওঁর পরিবারের সঙ্গে রইল আমার গভীর সমবেদনা।


আশা ভোঁসলেঃ এ বছরটায় ঘটে গেছে অনেক দ‍ুঃখজনক ঘটনা। এসপির মৃত্যুর সংবাদ এইমাত্র শুনলাম। আমি শোকস্তব্ধ। লক্ষীকান্ত প্যারেলালের সুরে ওঁর প্রথম হিন্দি গানটি ভোলার নয়। আরডি বর্মন ছিলেন ওঁনার বন্ধু। আরডির সুরে উনি অনেক গান গেয়েছেন। ইলিয়ারাজার সিনেমাতে গান গাওয়ার সময় তামিলভাষার উচ্চারণের ক্ষেত্রে আমি এসপি অকুণ্ঠ সহযোগিতা পেয়েছি। তিনি সঙ্গীতজগতে যে অবদান রেখে গিয়েছেন তা ভোলার নয়। তাঁর আত্মা শান্তি লাভ করুক।


সলমন খান‌: এ খবরটা আমার কাছে অতি হৃদয়বিদারক ঘটনা স্যার...। সঙ্গীতজগতে অবদানের জন্য আপনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। পরিবার পরিজনদের আমার সমবেদনা।


মাধুরী দিক্ষিতঃ ওঁর মৃত্যুতে একটা যুগের সমাপ্তি ঘটল। ট্যুইটে তিনি জানান, ওঁনার কণ্ঠস্বর চিরকাল আমাদের হৃদয়ে থেকে যাবে। আত্মার শান্তি কামনা করি। পরিবারকে জানাই আমার সমবেদনা।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only