মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

মাদ্রাসা পর্ষদের অভিনব উদ্যোগ, পড়‍ুয়াদের জন্য রেডিয়োতে ক্লাস শুরু আগামী সপ্তাহে



 আবদুল ওদুদ

করোনা ভাইরাস বা কোভিড-১৯’এর কারণে অন্যান্য ছাত্রছাত্রীদের সঙ্গে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ পরিচালিত ছাত্রছাত্রীরাও গৃহবন্দি। এই সমস্ত গৃহবন্দি মাদ্রাসা পড়‍ুয়াদের জন্য অভিনব উদ্যোগ নিলেন মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি ড. আবু তাহের কামরুদ্দিন। তিনি রেডিয়োর মাধ্যমে পঠন-পাঠনের ব্যবস্থা শুরু করলেন। আগামী সপ্তাহ থেকেই এই পড়াশোনা শুরু হবে বলে তিনি জানান। 


পর্ষদ সভাপতি সোমবার বলেন, নতুন শিক্ষাবর্ষ শুরু হয়েছে। ছাত্রছাত্রীরা সমস্ত বই পেয়েছে, তবুও শিক্ষার সঙ্গে তেমন সম্পর্ক গড়ে তুলতে পারেনি। রাজ্যের একটি অংশের ছাত্রছাত্রীরা গ্রামীণ এলাকায় বসবাস করে। কাজেই তাদের সকলের কাছে আধুনিক মোবাইল নেই। কিন্তু অনেকের বাড়িতে রেডিও রয়েছে। সেদিকে লক্ষ্য রেখে এই ব্যবস্থা চালু হতে চলেছে। তিনি বলেন, মাদ্রাসাগুলি ছাত্রছাত্রীদের স্বপ্ন দেখার জায়গা, দুপুরে আহারের জায়গা। স্কুলে আসতে না পেরে অনেকে হতাশা হচ্ছে।


হাইমাদ্রাসা আলিম পরীক্ষার্থীদের কথা ভেবে এই উদ্যোগ নিয়েছে পর্ষদ। সভাপতি বলেন, এখনও রেডিয়ো ও এফএম-এর চাহিদা রয়েছে। অনেকে বাড়িতে বসে রেডিয়ো শোনেন। মোবাইলে মাসিক খরচ থাকলেও রেডিয়োতে সেই খরচ নেই। তাই এই উদ্যোগে দ্বারা ছাত্রছাত্রীরা উপকৃত।


ড. আবু তাহের কামরুদ্দিন বলেন, প্রথম পর্যায়ে ইংরেজি, বাংলা, ভৌতবিজ্ঞান, জীবন বিজ্ঞান, আরবি এবং ইসলাম পরিচয়ের ক্লাস রেডিয়োতে শুরু হবে। কলকাতার বিবিধ ভারতী, আকাশবাণী শিলিগুড়ি এবং আকাশবাণী মুর্শিদাবাদ থেকে সম্প্রচারিত হবে। সপ্তাহে তিনদিন এই ক্লাস হবে। 


আশা করা হচ্ছে, পরের সপ্তাহের প্রথম দিন থেকেই সম্প্রচারের কাজ শুরু হবে। তার জন্য সমস্ত রেকর্ডিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। এখন সম্প্রচারের অপেক্ষায়। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন, পশ্চিমবঙ্গ তৃণমূল মাদ্রাসা শিক্ষক সমিতির জন্য সভাপতি এ কে এম ফারহাদ। তিনি বলেন, মাদ্রাসার বেশিরভাগ ছাত্র-ছাত্রী গ্রাম অঞ্চলে রয়েছে। রেডিয়োর মাধ্যমে ক্লাসের ব্যবস্থায় ভীষণভাবে উপকৃত হবে। আশা করব প্রত্যেক ছাত্রছাত্রী এই সুবিধা গ্রহণ করবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only