বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০

বিমানবাহিনীতে রাফায়েলের অন্তর্ভুক্তি বিশ্বের জন্য বড় ও শক্তিশালী বার্তা : রাজনাথ সিং

 


পুবের কলম ওয়েব ডেস্ক :   ফ্রান্স থেকে কেনা পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান ভারতীয় বিমানবাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছে। যুদ্ধবিমানগুলো হরিয়ানার অম্বালার ১৭ নম্বর গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত হবে বলে বিমানবাহিনীর মুখপাত্র উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী জানিয়েছেন। 



এ উপলক্ষে আজ বৃহস্পতিবার হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে এক অনুষ্ঠানে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে ও অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘বিমানবাহিনীতে রাফায়েলের অন্তর্ভুক্তি গোটা বিশ্বের জন্য, বিশেষত যারা ভারতের  সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ জানায় তাদের জন্য একটি বড় ও কঠোর বার্তা। সীমান্তের বর্তমান অবস্থার প্রেক্ষিতে এই অন্তর্ভুক্তি আরও গুরুত্বপূর্ণ।’

তিনি বলেন, ‘রাফায়েল বিশ্বব্যাপী অন্যতম সেরা বিমান হিসেবে বিবেচিত,  হয়। রাফায়েল চুক্তি ভারতের জাতীয় সুরক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ভারতীয় বিমানবাহিনীর জন্য একটি মাইলফলক। রাফায়েল বিমানের অন্তর্ভুক্তি সীমান্ত নিরাপত্তা এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি ভারতের দায়বদ্ধতার উদাহরণ। পরিবর্তিত সময়ের সাথে সাথে আমাদের নিজেদের প্রস্তুত রাখতে হবে। প্রধানমন্ত্রী মোদির জন্য জাতীয় নিরাপত্তা বড় অগ্রাধিকার।’

রাজনাথ সিং আরও বলেন, ‘আপনারা আমাদের উত্তর সীমান্তে নিরাপত্তা চ্যালেঞ্জগুলো সম্পর্কে ভালোভাবে অবগত। এ জাতীয় পরিস্থিতিতে আমাদের জাতিকে রক্ষা করতে আমাদের আরও প্রস্তুত থাকতে হবে। আমাদের সতর্কতা আমাদের নিরাপত্তার প্রথম পদক্ষেপ। প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করার পিছনে আমাদের উদ্দেশ্য সর্বদা বিশ্বশান্তির আকাঙ্ক্ষা ছিল। আমাদের দেশ এমন কোনও পদক্ষেপ না নিতে প্রতিশ্রুতিবদ্ধ, যা যেকোনও জায়গায় শান্তি বিঘ্নিত হতে পারে। আমরা আমাদের প্রতিবেশী এবং বিশ্বের অন্য দেশগুলোর কাছ থেকেও এটাই প্রত্যাশা করি।

আজ হরিয়ানার অম্বালার বিমানঘাঁটিতে আয়োজিত অনুষ্ঠানে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের পাশাপাশি ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে, ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, ভারতীয় বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভদৌরিয়া, প্রতিরক্ষা সচিব অজয় কুমার, ফ্রান্সের বিমানবাহিনীর উপপ্রধান এরিক অ্যটলে এবং রাফায়েল নির্মাতা সংস্থা দাসো অ্যাভিয়েশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only