রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০

কর্মী ছাঁটাইয়ে লাগবে না সরকারি অনুমতি, প্রস্তাব পেশ লোকসভায়



নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বরঃ আর লাগবে না কেন্দ্রের অনুমতি, এখন থেকে নিজের মর্জিতেই চলবে শিল্প প্রতিষ্ঠানগুলি। ‘হায়ার অ্যান্ড ফায়ার’ রুল জারি হবে। অর্থাৎ সরকারি কোনও অনুমতি ছাড়াই কর্মী নিয়োগ ও ছাঁটাই করতে পারবে শিল্প প্রতিষ্ঠানগুলো। লোকসভায় পেশ করা বিলে এমনই এক প্রস্তাব দিয়েছে কেন্দ্র সরকার। তবে যে সংস্থাগুলিতে ন্যূনতম ৩০০ কর্মী রয়েছেন তারাই এই আইনের আওতায় আসবে।


এই আইন কার্যকরী হলে বহু শ্রমিকের চাকরি চলে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বর্তমানে যে নিয়ম রয়েছে তা অনুযায়ী, যে প্রতিষ্ঠানে কর্মী সংখ্যা ১০০ জনের কম তারাই বিনা অনুমতিতে কর্মী নিয়োগ ও ছাঁটাই করার ক্ষমতা রেখা। এবার এই নিয়মের পরিধি বাড়াতে চায় কেন্দ্র সরকার। লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার ইন্টাস্ট্রিয়াল রিলেশন কোড বিল ‘২০২০’ পেশ করেন। তাতেই এই বিষয়টি যুক্ত করা হয়েছে। 


ইন্ডাস্ট্রিয়াল রিলেশন কোড বিলের পাশাপাশি নিয়োগক্ষেত্রে সুরক্ষা, স্বাস্থ্য, কাজের অবস্থা বিধি ও সামাজিক সুরক্ষা বিলও পেশ করা হয়েছে লোকসভায়। এই তিন বিলের চূড়ান্ত বিরোধিতা করেন কংগ্রেস সাংসদ শশী থারুর এবং মণীশ তিওয়ারি। মণিশ বলেন, এই বিলটি আগেরটির থেকে আলাদা। এটি পাশ হলে শ্রমিকদের স্বার্থে আঘাত লাগবে।  


প্রসঙ্গত, গত বছর লোকসবায় এই বিলটি পেশ করা হয়েছিল। পরে তা শ্রম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির কাছে পাঠানো হয়। কিন্তু বিভিন্ন শ্রমিক সংগঠনের বিরোধিতার ম‍ুখে নিয়মটি ২০১৯ সালের বিলে রাখা যায়নি। 





একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only