সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০

রোহিঙ্গাদের ওপর ফের চলবে গণহত্যা! সীমান্তে নজরদারি বাড়াল বাংলাদেশ সেনা



রাখাইন, ২১ সেপ্টেম্বরঃ ফের একবার মায়ানমারের রাখাইনে রোহিঙ্গা বিরোধী সেনা অভিযান চালানো হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। এরকমটা হলে বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গা ছাড়াও অন্যান্য জাতিগোষ্ঠীর মানুষের ঢল নামতে পারে। এ নিয়ে বাংলাদেশকে এখন থেকেই সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন বিশেষজ্ঞরা।


কয়েকদিন আগে বাংলাদেশ সীমান্তে সৈন্য সমাবেশ ঘটিয়েছিল মায়ানমার সেনাবাহিনী। এরপর ১৩ সেপ্টেম্বর ঢাকায় মায়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে এর প্রতিবাদ জানানো হয় ও সীমান্ত থেকে সেনাকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। বাংলাদেশের শক্ত প্রতিক্রিয়া পেয়ে সীমানা থেকে সৈন্য সরিয়ে নেয় মায়ানমার সরকার। 


বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর লে. কর্নেল সঈদুর রহমান বলেন, বাংলাদেশের সীমান্তে এখন আর মায়ানমার সেনাবাহিনীর সদস্যরা নেই। তারা এলাকা ছেড়ে চলে গিয়েছে। তবে রাখাইনের ভেতরে তারা কি করছে তা আমরা জানি না, গোয়েন্দারা ভালো বলতে পারবেন।’ বাংলাদেশ বর্ডার ফোর্সের এই কর্মকর্তা আরও বলেন, ‘সীমান্তের পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।’ 


সম্প্রতি একাধিক গোয়েন্দা সূত্রে থেকে পাওয়া খবর থেকে জানা যায়, মায়ানমারের সৈন্যরা সীমান্ত থেকে সরে গেলেও এক কিলোমিটার দূরেই রয়েছে। ২০১৭ সালে শুরু অভিযান এখনও চলছে। ৮ নভেম্বরের জাতীয় নির্বাচন যত এগিয়ে আসছে এই অভিযানও তত জোরদার হচ্ছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only