বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০

শ‍ুক্রে ফসফিন গ্যাস পাওয়ায় প্রাণের অস্তিত্বের দাবি বিজ্ঞানীদের



ফসফিন গ্যাসের সন্ধান মিলেছে শুক্র গ্রহে। আর এই গ্যাসটিই পৃথিবীতে জীবনের সঙ্গে যুক্ত বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তাই দাবি, পৃথিবীর নিকটতম গ্রহটিতে রয়েছে প্রাণের অস্তিত্ব। শুক্র গ্রহের তাপমাত্রার ব্যাপারে বলা হয়, এই গ্রহের যে উচ্চ তাপমাত্রা রয়েছে তা সাধারণত সীসা গলানোর জন্য উত্তপ্ত চুলার মতো।


বিজ্ঞানীরা বলছেন, শুক্র গ্রহের তাপমাত্রা ৪৬৪ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রায় প্রাণের অস্তিত্বের সম্ভাবনা একেবারেই ক্ষীণ। হাওয়াই দ্বীপপুঞ্জ এবং চিলির আটাকামায় টেলিস্কোপ ব্যবহার করে একদল বিশেষজ্ঞ শুক্র গ্রহের মেঘের আস্তরন পর্যবেক্ষণ করেন। সব কিছু দেখে বিজ্ঞানীরা সেখানে ফসফিন গ্যাসের অস্তিত্ব পান। বিবর্ণ এই গ্যাসের গন্ধ রসুন ও পচা মাছের মতো। 


পৃথিবীতে এটি প্রাকৃতিকভাবে ব্যাকটেরিয়া অথবা ক্ষয়ে যাওয়া জৈব পদার্থ থেকে উৎপন্ন হয়। সুইনবার্নি বিশ্ববিদ্যালয়ের জোতির্বিজ্ঞানী ও অস্ট্রেলিয়ার দ্য রয়্যাল ইনস্টিটিউশনের প্রধান বিজ্ঞানী অ্যালান ডুফি বলেন, আমি এখনও পর্যন্ত পৃথিবীর বাইরে প্রাণের উপস্থিতির সবচেয়ে ভালো প্রমাণ দেখতে পেয়েছি। তবে বিজ্ঞানীমহলের একাংশের মতে, শুধু ফসফিন গ্যাস পাওয়া মানে এই নয় যে শুক্রে প্রাণ রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only