শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

টাইম ম্যাগাজিনের রিপোর্ট প্রকাশের পর নরেন্দ্র মোদিকে নিয়ে মন্তব্য শাহিনবাগের দাদির


টাইম ম্যাগাজিনের বিশ্বের প্রভাবশালী ১০০ জনের তালিকায় ঠাঁই পেয়েছেন শাহিনবাগের বিলকিস দাদি। মোদি, সুন্দর পিচাই, আয়ুষ্মান খুরানার সঙ্গে ভারত থেকে তিনি এই তালিকায় স্থান পেয়ে আপ্ল‍ুত। আবেগতাড়িত হয়ে বিলকিস বানো বলেন, আমি কখনই স্কুলে যাইনি। আমি কেবল কুরআন শরিফ পড়েছি। সেখান থেকেই শিক্ষালাভ করেছি। আমাকে এই সম্মান দেওয়ায় আজ আমি উচ্ছ্বসিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই তালিকায় জায়গা পাওয়ায় আমি অভিনন্দন জানাচ্ছি। মোদি আমার ছেলের মতো। আমি তার জন্ম দিইনি তো কি হয়েছে। আমার কোনও এক বোনই তো তাঁর জন্ম দিয়েছে।


দিল্লির শাহিনবাগের সিএএ বিরোধী আন্দোলনের মুখ হয়ে উঠেছিলেন ৮২ বছরের বিলকিস। দিল্লির হাড় কাঁপানো ঠান্ডার মাঝেই গতবছরের শেষার্ধে নাগরিকত্ব সংশোধনী বিল প্রত্যাহারের দাবিতে দিল্লির শাহিনবাগে অবস্থান বিক্ষোভে বসেন কয়েক হাজার মহিলা। পরবর্তীতে অদম্য জেদের কাঁধে ভর করে সেই আন্দেলনের অন্যতম প্রধান মুখ হয়ে ওঠেন এই বিলকিস বানো।


তিনি বলেছিলেন, মোদি-অমিত শাহ, আপনারা দেশের শাসক। সব ক্ষমতা আপনাদের হাতে। ভয় দেখিয়ে সবাইকে থামিয়ে দিতে চান আপনারা। কিন্তু আমায় পারবেন না। যতদিন প্রাণ আছে, আমি বলে যাব। একা লড়ে যাব। রাষ্ট্রের বিরুদ্ধে তাঁর দৃঢ় ও অনমনীয় অবস্থান, মুখের রেখায় গভীর প্রত্যয়, শাসকদের চোখে চোখ রেখে প্রতিবাদের স্পর্ধা তাঁকে পৌঁছে দিয়েছে বিশ্বের দরবারে। টাইম ম্যাগাজিনে প্রকাশিত ২০২০ সালের সেরা ১০০ প্রভাবশালীর তালিকায় রয়েছেন তিনি।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only