বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

আন-এডেড মাদ্রাসা শিক্ষকদের অবস্থান-বিক্ষোভ ঘিরে উত্তেজনা শহরে



পুবের কলম প্রতিবেদকঃ শিক্ষক-শিক্ষিকাদের সাম্মানিক, মিড-ডে মিল ও সরকারি নানা সুযোগ-সুবিধার দাবিতে শহরের রাজপথে ফের নামলেন রাজ্যের আন-এডেড মাদ্রাসা শিক্ষক-শিক্ষিকারা। মঙ্গলবার গান্ধিমূর্তির পাদদেশে অবস্থান-বিক্ষোভ করতে গেলে পুলিশ আন্দোলনকারীদের হটিয়ে দেয়। এ দিন যখন কলকাতা প্রেস ক্লাব সংলগ্ন রাস্তা দিয়ে শিক্ষক-শিক্ষিকারা জমায়েত করতে গান্ধিমূর্তির দিকে আসছিলেন সেই সময়ই পুলিশ আন্দোলনকারীদের বিরত করে। তাঁদের ফিরে যেতে বলে। মৃদু লাঠিচার্জ করা হয়েছে বলে অভিযোগ ওঠে। 



আন্দোলনকারীদের তরফে জানানো হয়েছে, রাজ্য সরকার অনুমোদিত ২৩৫টি আন-এডেড মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকা তাদের অনধিক ৪০ হাজার পড়‍ুয়া দীর্ঘ ন’বছর ধরে মিড-ডে মিল সহ সকল সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। ন্যূনতম সাম্মানিক ছাড়া তারা মাদ্রাসায় পড়াশোনা করাচ্ছেন। কিন্তু সরকারের তরফে নানাভাবে আশ্বাস পাওয়ার পরেও কোনও ফল হয়নি। 


সেই কারণেই এ দিন গান্ধিমূর্তির পাদদেশে অবস্থান বিক্ষোভ করার অনুমতি চাওয়া হয়। কিন্তু তা মেলেনি। এরপর যখন এ দিন রাজপথে আন্দোলনকারীরা নামে তখনই পুলিশ আন্দোলনকারীদের আটক করে গাড়িতে তুলে নেয়। পরে তাঁদের ছেড়েও দেওয়া হয় বলে জানানো হয় পুলিশের পক্ষ থেকে। যদিও আন্দোলনকারীদের অভিযোগ, পুলিশ যথেচ্ছ নির্যাতন করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only