রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০

রাজ্যসভাতেও পাশ হয়ে গেল নয়া কৃষি বিল, এই বিলকে ‘কৃষকদের মৃত্য‍ু পরোয়ানা’ বলে আখ্যা দিল কংগ্রেস



বহু বিতর্কের মধ্যেই লোকসভার পর অবশেষে রাজ্যসভাতেও পাশ হয়ে গেল  নয়া কৃষক বিল। তবে কংগ্রেসসহ বিভিন্ন বিরোধী দল এই বিলের পক্ষে ছিল না। কংগ্রেস এই বিলের বিরোধিতা করে। কেন্দ্রকে তীব্র কটাক্ষ করে কংগ্রেস সাংসদ প্রতাপ সিং বাজওয়া বলেন এই বিল পাশ হওয়া মানে কৃষকদের আত্মার উপর আক্রমণ করা। তিনি এই বিলকে  ‘কৃষকদের মৃত্য‍ু পরোয়ানা’ নামে আখ্যা দিয়েছেন। 


দুটি কৃষি বিল সংসদের সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি জানান তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ও’ব্রায়েন, সিপিআইএমের কে কে রাগেশ, ডিএমকের ত্রিচি সিবা এবং কংগ্রেসের কে সি বেণুগোপাল। প্রস্তাবিত কৃষি বিলের বিরোধিতা করে আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন বিজেপির জোটসঙ্গী অকালি দলের হারসিমরাত সিং বাদল। এদিকে, রবিবার এই বিলের প্রতিবাদে হরিয়ানা, রাজস্থানে রাস্তা অবরোধ করেছেন কৃষকরা।

 

কেন্দ্রীয় কৃষি উন্নয়ন, কৃষক কল্যাণ এবং খাদ্য প্রক্রিয়াকরণমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বিলটি এদিন পেশ করে বলেন, বিল দুটি ঐতিহাসিক যা কৃষকদের জীবনে আমূল পরিবর্তন আনবে৷ কৃষকরাই তাঁদের উৎপাদিত পণ্য দেশের যেকোনও প্রান্তে গিয়ে বিক্রির সুযোগ পাবে৷ এই বিলের সঙ্গে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের কোনও সম্পর্ক নেই৷




একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only