বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন হয় নভেম্বরের প্রথম মঙ্গলবার! জেনে নিন এর পিছনের ইতিহাস



বিশেষ প্রতিবেদনঃ আগামী ৩ নভেম্বর মঙ্গলবার আমেরিকায় ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচন। যার একটা অন্যতম বৈশিষ্ট্য হল, ৪ বছর অন্তর নভেম্বর মাসের প্রথম মঙ্গলবার দেশটিতে এই নির্বাচন হয়। এবারও সেই পরম্পরার ব্যতিক্রম হচ্ছে না। কিন্তু কেন এই নিয়ম। ইতিহাস পর্যালোচনা করে জানা যাচ্ছে, ১৭৮৮ সালের ১৫ ডিসেম্বর সোমবার মার্কিন মুলুকে প্রথম প্রেসিডেন্ট নির্বাচন হয়। ওই নির্বাচন প্রক্রিয়া জারি ছিল শনিবার ১০ জানুয়ারি ১৭৮৯ পর্যন্ত। 


আমেরিকায় জাতির জনক বলা হয় জর্জ ওয়াশিংটনকে। তিনিই প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট। দ্বিতীয় নির্বাচন শুরু হয় ২ নভেম্বর ১৭৯২ শুক্রবার। শেষ হয় ৫ ডিসেম্বর বুধবার। সেবারও ওয়াশিংটন বিপুল ভোটে জয়ী হন। তৃতীয় নির্বাচন হয় ৪ নভেম্বর ১৭৯৬ শুক্রবার। প্রক্রিয়া শেষ হয় ৭ ডিসেম্বর বুধবার। আমেরিকার তৃতীয় প্রেসিডেন্ট নির্বাচিত হন ফেডারালিস্ট পার্টির প্রার্থী জন অ্যাডামস। 


ওইসময় বিভিন্ন প্রদেশে বিভিন্ন দিনে ভোট নেওয়া হত। তখন প্রস্তাব আসে, এমন একটা দিন ঠিক করা হোক। যেদিন গোটা দেশে একসঙ্গে ভোট গ্রহণ হবে। সেই দিনটিকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করা হোক। সময়ের পরিক্রমায় ১৮৪৪ সালে অনুষ্ঠিত হয় ১৫তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচন হয় ১ নভেম্বর শুক্রবার থেকে ৪ ডিসেম্বর বুধবার পর্যন্ত। যাতে জয়ী হয়ে প্রেসিডেন্ট হন ডেমোক্র্যাটিক প্রার্থী জেমস কে পোলক। তিনি ক্ষমতায় আসার পর নির্বাচনের জন্য একটা নির্দিষ্ট দিন স্থির করেন। 


১৮৪৫ সালে একটা ফেডারেল বিল পাস হয় মার্কিন কংগ্রেসে। সেই ঐতিহাসিক নির্বাচনী বিলেই উল্লেখ করা হয়, নভেম্বর মাসের প্রথম সপ্তাহের মঙ্গলবার গোটা দেশে একসঙ্গে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট নেওয়া হবে। সেই থেকে বিগত ১৭৫ বছর ধরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন হয়ে আসছে নভেম্বরের প্রথম মঙ্গলবার। তবে অত সহজে বিলটি পাস হয়নি। অনেক তর্ক-বিতর্ক হয়েছে। 


অনেক মহল থেকে আপত্তি উঠেছিল। মঙ্গলবারের বদলে রবিবার ভোট করার প্রস্তাব নিয়েও অনেক হইচই হয়। কিন্তু খ্রীস্ট ধর্মের অনুসারীরা রবিবার সাপ্তাহিক প্রেয়ার বা প্রার্থনা করেন। তাই রবিবার খারিজ হয়ে যায়। এরপর প্রস্তাব আসে সোমবার নিয়ে। কিন্তু,সপ্তাহের প্রথম কাজের দিন হওয়ায় সোমবারও বাতিল হয়ে যায়। শেষমেষ মঙ্গলবারেই সিলমোহর পড়ে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only