মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০

ইসরাইল-ফিলিস্তিন শান্তি চুক্তির বাস্তবায়ন কিছুতেই সম্ভব নয়‌: অ্যামনেস্টি



লন্ডন, ১৫ সেপ্টেম্বরঃ ফিলিস্তিনের মাটিতে অবৈধ ইসরাইলি বসতি সম্প্রসারণ বন্ধ না হলে ইসরাইল-ফিলিস্তিন শান্তি চুক্তির বাস্তবায়ন কিছুতেই সম্ভব নয় বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আরব বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে ইসরাইলি সম্পর্ক স্বাভাবিকীকরণের প্রতিক্রিয়ায় এই বিবৃতি দিয়েছে সংস্থাটি। 


আরব বিশ্বের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে আন্তর্জাতিক অ্যামনেস্টি বলছে, মানবাধিকার লঙ্ঘনের শিকার ফিলিস্তিনিদের জন্য ন্যায়বিচার ও ক্ষতিপূরণ নিশ্চিত ছাড়া শান্তি প্রতিষ্ঠা হবে না। ট‍ুইটারে দেওয়া এক বিবৃতিতে অ্যামনেস্টি বলেছে, আন্তর্জাতিক মানবিক আইন অনুযায়ী কোনও চুক্তিই ইসরাইলের দখলদারিকে বৈধতা দিতে পারে না। এটা মানবাধিকার আইন এবং আন্তর্জাতিক আইনের বিপক্ষে গিয়ে কাজ করা হচ্ছে। সংযুক্ত আরব আমিরশাহীর পর ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণার পর অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই বিবৃতি দিয়েছে।


সম্প্রতি, মার্কিন মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে গোটা মুসলিম বিশ্বের পিঠে ছুরি মেরেছে সংযুক্ত আরব আমিরশাহী এবং বাহরাইন। এর প্রতিাবাদে সরব হয়েছে বিভিন্ন মুসলিম দেশসহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন। বিশ্লেষকদের মতে, আরব দুনিয়ায় বিভাজন তৈরির লক্ষ্য নিয়েই বিভিন্ন ইসলামি দেশের সঙ্গে সম্পর্ক স্থাপন করার নীতিকে হাতিয়ার বানিয়েছে ট্রাম্প ও নেতানিয়াহু সরকার। অবৈধ নীতি বাস্তবায়নের জন্য এই সময়টাকেই বেছে নেওয়া হয়েছে তার কারণ, এই কূটনীতির ওপর ভর করে ট্রাম্প নির্বাচনে বাজিমাৎ করতে চাইছেন, অন্যদিকে যুদ্ধবাজ নেতানিয়াহু চাইছেন বিনা বাধায় ফিলিস্তিনে বসতি সম্প্রসারণ চালিয়ে যেতে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only