রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০

ভ্যাকসিন র‍ূপে বেরোতে চলেছে নাকের স্প্রে



বেজিং, ১৩ সেপ্টেম্বরঃ করোনা র‍ুখতে নাকের স্প্রে ভ্যাকসিন। এই নয়া প্রতিষেধকের ট্রায়ালে অনুমোদন দিয়েছে চিন। এই ভ্যাকসিন একেবারেই তাদের নিজস্ব আবিস্কার বলে দাবি করা হচ্ছে। নভেম্বরে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ইতিমধ্যেই ১০০ জন স্বেচ্ছাসেবীকে নিয়োগ করা হয়েছে। হংকং এর সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করা এই টিকা নিয়ে গবেষণা করছেন হংকং বিশ্ববিদ্যালয়, শিয়ামেন বিশ্ববিদ্যালয় ও বেজিং ওয়ানটাই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। 


হংকং বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজিস্ট ইউয়েন কোক-ইউং জানিয়েছেন, এই স্প্রে ভ্যাকসিনটি সংক্রমণের রাস্তাকে স্বাভাবিক উপায়ে উদ্দীপিত করে, যা রোগ প্রতিরোধে সাহায্য করে। এই ভ্যাকসিনটি ইনফ্ল‍ুয়েঞ্জা ও করোনা-ভাইরাস উভয় ক্ষেত্রেই কাজে লাগবে বলে দাবি। ইঞ্জেকশনের থেকে নেজাল ভ্যাকসিনটি মানুষের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য হবে বলেও দাবি করছেন গবেষকরা। তবে রোগ প্রতিরোধ বিশেষজ্ঞরা এর বিষয়ে সতর্ক করেছেন। কোনও সাইড এফেক্ট না থাকলেও এই স্প্রে ব্যবহার শ্বাসকষ্ট দেখা দিতে পারে। 


তবে সবকিছু যাতে ঠিক থাকে সেদিকেই নজর দিচ্ছেন বিজ্ঞানীরা। বেজিং, ১২ সেপ্টেম্বরঃ করোনা র‍ুখবে নাকের স্প্রে ভ্যাকসিন। এই নয়া প্রতিষেধকের ট্রায়ালে অনুমোদন দিয়েছে চিন। এই ভ্যাকসিন একেবারেই তাদের নিজস্ব আবিস্কার বলে দাবি করা হচ্ছে। নভেম্বরে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ইতিমধ্যেই ১০০ জন স্বেচ্ছাসেবীকে নিয়োগ করা হয়েছে। হংকং এর সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করা এই টিকা নিয়ে গবেষণা করছেন হংকং বিশ্ববিদ্যালয়, শিয়ামেন বিশ্ববিদ্যালয় ও বেজিং ওয়ানটাই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। 


হংকং বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজিস্ট ইউয়েন কোক-ইউং জানিয়েছেন, এই  স্প্রে ভ্যাকসিনটি সংক্রমণের রাস্তাকে স্বাভাবিক উপায়ে উদ্দীপিত করে, যা রোগ প্রতিরোধে সাহায্য করে। এই ভ্যাকসিনটি ইনফ্ল‍ুয়েঞ্জা ও করোনা-ভাইরাস উভয় ক্ষেত্রেই কাজে লাগবে বলে দাবি। ইঞ্জেকশনের থেকে নেজাল ভ্যাকসিনটি মানুষের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য হবে বলেও দাবি করছেন গবেষকরা। তবে রোগ প্রতিরোধ বিশেষজ্ঞরা এর বিষয়ে সতর্ক করেছেন। কোনও সাইড এফেক্ট না থাকলেও এই স্প্রে ব্যবহার শ্বাসকষ্ট দেখা দিতে পারে। তবে সবকিছু যাতে ঠিক থাকে সেদিকেই নজর দিচ্ছেন বিজ্ঞানীরা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only