রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০

খ‍ুব শীঘ্রই খ‍ুলতে চলেছে কলকাতার পার্কগ‍ুলি, জেনে নিন কবে থেকে‍?



 আসিফ রেজা আনসারী

কবে খুলবে পার্ক, কীভাবেই বা হবে পুজোমণ্ডপ? এমনই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে শহরের প্রায় আড়াইশো পুজোকমিটির মধ্যে। তবে খুব শীঘ্রই ভালো খবর আসতে চলেছে। শনিবার এমনই আভাস দিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম। আগামী সোম, মঙ্গলবারেই হয়ত খুলে যেতে পারে পার্ক, এভাবেই আশ্বস্থ করেন তিনি। 


প্রসঙ্গত, করোনা সংক্রমণের জেরে মার্চ মাস থেকে বন্ধ রয়েছে সব ধরণের বিনোদন পার্ক। যার জেরে দুর্গাপুজোর ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তার মধ্যে রয়েছেন শহরের বহু পুজোকমিটি। সূত্রের খবর, মুহাম্মদ আলি পার্ক, দেশপ্রিয় পার্ক, কুমোরটুলি পার্কের মতো পুরসভার প্রায় আড়াইশোটি পার্কের মধ্যে দুর্গাপুজো হয়ে থাকে। করোনা সংক্রমণের জন্য রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী ওই সব পার্ক বন্ধ রাখা হয়েছে। কিন্তু দুর্গাপুজোর আর মাত্র মাস খানেক দেরি, কীভাবেই বা মণ্ডপ তৈরি হবে, আদৌও হবে কিনা এমনই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে পুজার আয়োজক থেকে সাধারণ মানুষের মধ্যেও। তবে কী পার্ক খুলবে না, নাকি খোলা হবে? শনিবার সে কথাই জানতে চাওয়া হয় ফিরহাদ হাকিমের কাছে। তাতেই তিনি আশার কথা শোনান।


এ দিন ফিরহাদ হাকিম বলেন, রাজ্যের স্বরাষ্ট্র দফতরের সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে পার্ক খুলে দেওয়ার ব্যাবস্থা করতে বলা হয়েছে। তিনি জানিয়েছেন, আগামী দু’তিন দিনের মধ্যেই জানানো হবে। শুধু রাজ্য সরকারই নয়, বিনোদন পার্ক বন্ধ রাখার বিষয়ে কেন্দ্রীয় সরকারেরও নিষেধাজ্ঞা রয়েছে। তবে প্রাতঃভ্রমনের জন্যেই শুধু ঢাকুরিয়া লেক ও সুভাষ সরোবর খোলা হয়েছিল। সে কথাও বলেন ফিরহাদ। তিনি আরও বলেন, অন্যান্য পার্কগুলো যতক্ষণ না খোলার অনুমতি দিচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রক, ততক্ষণ খুলতে পারছি না। 


তবে এখন আস্তে আস্তে খেলাধুলা শুরু হচ্ছে। তাই শহরের পার্কগুলো খোলার বিষয়ে অনুমতি চেয়েছি। বোধহয়, সোম, মঙ্গলবারের মধ্যেই অনুমতি দিয়ে দেবে। অন্য এক প্রশ্নের জবাবে ফিরহাদ হাকিম বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর, মঙ্গলবার তিনি বিভিন্ন এজেন্সিগুলির সঙ্গে পুজো নিয়ে বৈঠকে বসবেন। শুক্রবারও বিভিন্ন ওয়ার্ডের কো-অর্ডিনেটরদের সঙ্গে বৈঠক হবে রক্সি সিনেমা হলে। সেখানে করোনা, ডেঙ্গুসহ পুর-পরিষেবার বিষয়েও আলোচনা হবে বলে জানান ফিরহাদ হাকিম।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only