মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০

ওয়ালস্ট্রিট জার্নালের দ্বিতীয় রিপোর্টে ফ‍েস‍ব‍ুকের বির‍ুদ্ধে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ!


 নয়াদিল্লি, ১ সেপ্টেম্বর‌:  ভারতের দায়িত্বে থাকা ফেসবুকের শীর্ষ আধিকারিক আঁখি দাসের করা সোশ্যাল মিডিয়ায় পোস্টগুলি দেখলেই বোঝা যায় গেরুয়া শিবিরের প্রতি তিনি কতটা আকৃষ্ট ছিলেন। আমেরিকার প্রখ্যাত ওয়াল স্ট্রিট জার্নালের নতুন রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। 


ফেসবুক বিজেপির প্রতি নমনীয়। ‘ওয়ালস্ট্রিট জার্নাল’-এর এই রিপোর্ট ঘিরে শোরগোল পড়ে যায় দেশজুড়ে। যদিও পরে ফেসবুক কর্তৃপক্ষের তরফে দাবি করা হয়, তারা বিদ্বেষ ভাষণ নিয়ে কোনও রাজনৈতিক দলের প্রতি নরম মনোভাব নিয়ে চলে না। সোশ্যাল সাইটে বিদ্বেষ পোস্ট নিয়ে তাদের যে নীতি রয়েছে, তারা সেই নীতি নিয়েই চলে। কোনও দলের প্রতি পক্ষপাতিত্ব করে না। ফেসবুক কর্তৃপক্ষ এমন দাবি করলেও সম্প্রতি আরও একটি রিপোর্ট প্রকাশ করেছে ওয়ালস্ট্রিট জার্নালটি। 


জার্নালটির দ্বিতীয় রিপোর্টে প্রকাশ করা হয়েছে, ফেসবুকের ভারতের দায়িত্বে থাকা জননীতি বিষয়ক আধিকারিক আঁখি দাস দেশের ক্ষমতাসীন বিজেপির প্রতি সমর্থন দিয়ে গিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় তাঁর করা পোস্টগুলি তাঁর রাজনৈতিক পক্ষপাতিত্বকে প্রমাণ করে। রিপোর্টে দাবি করা হয়েছে, ২০১৪ সালে বিরাট ভোটে জিতে কেন্দ্রে মোদি সরকার ক্ষমতায় আসার ঠিক একদিন আগে আঁখি দাস যে পোস্টগুলি করেছিলেন, তা থেকে স্পষ্ট তিনি গেরুয়া শিবিরের কতটা ভক্ত ছিলেন।


সেইসময় তিনি পোস্টে লিখেছিলেন, ‘আমরা তাঁর (প্রধানমন্ত্রীর) সোশ্যাল মিডিয়া প্রচারে রীতিমতো ঝড় তুলেছিলাম। বাকিটা অবশ্যই ইতিহাস।’ পরে আরও একটি পোস্ট করে কংগ্রেসের ভোটে পরাজয়ের সমালোচনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করে লিখেছিলেন, ‘অবশেষে ভারতকে রাষ্ট্রীয় সমাজতন্ত্র থেকে মুক্ত করতে ৩০ বছর সময় লেগে গেল। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর একটি হাসিমুখের ছবিও পোস্ট করেছিলেন আঁখি দাস। 


উল্লেখ্য, আমেরিকার এই প্রখ্যাত জার্নালটির আগের প্রতিবেদনে বলা হয়েছিল, ভারতের শাসক দল বিজেপির নেতা-কর্মীদের আপত্তিকর ও বিদ্বেষমূলক বক্তব্যর বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেয়নি ফেসবুক। গেরুয়া বাহিনী নিজেদের বিদ্বেষমূলক বক্তব্য ও আপত্তিকর বিষয় প্রচার করার জন্য ফেসবুক ব্যবহার করছে। শুধু তাই নয়, মার্কিন জার্নালটির বিস্ফোরক দাবি, গেরুয়া শিবিরের এই বিদ্বেষ প্রচারে বাধা দেওয়া হলে দেশে ফেসবুকের ব্যবসায় ক্ষতি করে দেওয়া হবে বলে সংস্থার এক কর্মকর্তা (পড়‍ুন আঁখি দাস) ইঙ্গিত দিয়েছেন বলে দাবি করেছে জার্নালটি। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only