মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

কাঠে খোদাই করা বিশ্বের বৃহত্তম পবিত্র আল-কুরআন



পালেম্বং, ২৮ সেপ্টেম্বরঃ ইন্দোনেশিয়ার পালেম্বং শহরে রয়েছে এক অভিনব কুরআন। বিশ্বের বৃহত্তম মুসলিম জনবহুল দেশটির অন্যতম আশ্চর্য কাঠের ওপর খোদাই করা সমগ্র কুরআন। যা কলেবরে বিশ্বের সর্ববৃহৎ পবিত্র কুরআন। এই পাণ্ড‍ুলিপির নাম ‘আল কুরআন আল আকবার’। বিভিন্ন দেশ থেকে বাছাই করা একঝাঁক প্রসিদ্ধ হস্তশিল্পী, লিপিকর্মী, ডিজাইনার এই পবিত্র কুরআন তৈরি করেছেন।


২০০২ সালে এহসানিয়া ইসলামিয়া মাদ্রাসার তত্ত্বাবধানে এর নির্মাণ কাজ শুরু হয়েছিল। এতে যে কাঠের পাটাতনগুলো ব্যবহার করা হয়েছে, তা মূল্যবান টেমবেসু কাঠ নামে ইন্দোনেশিয়ায় পরিচিত। সেগুন কাঠের থেকেও উন্নত মানের এই কাঠে উইপোকা কিংবা ঘুন ধরার কোনও আশঙ্কা নেই। তাছাড়া, পানিতে ভিজলেও এই কাঠের কোনও ক্ষতি হয় না। অর্থাৎ সবদিক থেকেই এই কাঠ নিরাপদ।


১৮ বছর আগে নির্মাণকাজ শুরু হলেও এখনও সমগ্র কুরআন লিপিবদ্ধ করার কাজ সম্পন্ন হয়নি। ১৬ থেকে ৩০ পারা পর্যন্ত শেষ হয়েছে। ১ থেকে ১৫ পারা খোদাইয়ের কাজ শুরু হয়েছে। অর্ধেক কুরআন তৈরি করতেই খরচ হয়েছে ১ লক্ষ ৭০ হাজার ডলার বা ১ কোটি ২৫ লক্ষ ২১ হাজার ৯৪৫ টাকা। ব্যবহৃত কাঠের পাটাতনগুলো ১৭৭ সেমি. লম্বা, ১৪০ সেমি. চওড়া এবং ২.৫৯ মিটার মোটা। ৩১৫টা তক্তার উভয় পিঠেই খোদাই করে লেখা হয়েছে পবিত্র কুরআন। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only