শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০

নতুন লোকালের রেকে থাকছেনা ঝাক‍ুনি! জান‍ুন বিস্তারিত

 



পুবের কলম প্রতিবেদক­‌: লকডাউনে সমস্ত পরিষেবা বন্ধ থাকলেও থেমে থাকেনি রেলকে আধুনিকিকরণের কাজ। লোকাল ট্রেন পরিষেবা এখনও বন্ধ রয়েছে। এরমধ্যেই স্টেশন এবং ট্রেনকে সাজিয়ে গুছিয়ে নিচ্ছে রেল। শিয়ালদা স্টেশনকে যেভাবে ঢেলে সাজানো হচ্ছে তাতে যাত্রীদের আগেই চমকে দিয়েছে রেল। এবার লোকাল ট্রেনের ক্ষেত্রেও যাত্রীদের চমক দিতে চলেছে রেল। লোকাল ট্রেনে সম্পুর্ণ অত্যাধূনিক প্রযুক্তির কামরা নিয়ে আসতে চলেছে রেল। 


অত্যাধূনিক এই কামরাগুলিতে ঝাঁকুনি যেমন বোঝা যাবে না। তেমনিই থাকছে আরও একাধিক সুবিধা। রেল সূত্রে জানা গিয়েছে, ট্রেনের নতুন এই রেকগুলিতে করোনা পরিস্থিতিতে খুব সহজেই সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব হবে। নতুন রেকে মুখোমুখি সিটগুলির দূরত্ব থাকবে অনেকটাই বেশি। ফলে সহজেই সামাজিক দূরত্ব বিধ মানা সম্ভব হবে। 


ট্রেন যাত্রা আরও আরামদায়ক করার জন্য রেকে রাখা হচ্ছে ফোর্স ভেন্টিলেশন সিস্টেম। এরফলে রেকের ভিতরে আরও বেশি পরিমাণে বাইরে থেকে প্রবেশ করতে পারবে। এছাড়াও থাকবে এয়ারডাক। রেলসূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই শিয়ালদা স্টেশনে অত্যাধূনিক প্রযুক্তির কয়েকটি রেক এসেছিল। কিন্তু, সেগুলি ছিল ডিসি মোটর। এবার সেগুলির মোটর করা হয়েছে এসি মোটর। 


এসবের সঙ্গে মহিলা রেকের সুর ক্ষা আরও আঁটোসাটো করা হচ্ছে। এই সমস্ত রেকগুলিতে গোপন সিসিটিভি থাকবে। যাতে সহজে মানুষ তা দেখে ভেঙে দিতে না পারে তারজন্যই এই ব্যবস্থা। এই রেকগুলি চালু হলে স্বাভাবিকভাবেই যাত্রীদের সুবিধা হবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only