শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০

এবার মাদ্রাসার ছাত্রছাত্রীদের জন্য স‍ুখবর, পড়‍ুয়াদের ফোনে পঠন-পাঠন চাল‍ু করতে চলেছে শিক্ষা দফতর



সেখ ক‍ুত‍ুব‍ুদ্দিন

করোনা পরিস্থিতিতেও পর্যায়ক্রমে পরীক্ষা সম্পন্ন করেছে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ। এবার পড়‍ুয়াদের পাঠ চালু রাখতে বিনামূল্যে টেলিফোনের ব্যবস্থা করার প্রস্তাব দিয়েছে মাদ্রাসা শিক্ষা দফতর। বৃহস্পতিবার মাদ্রাসা শিক্ষা দফতর জানিয়েছে, অনলাইন ও বাড়িতে অ্যাসাইনমেন্ট পাঠিয়ে পড়ানোর ব্যবস্থা অব্যাহত রাখতে হয়েছে। এবার সেই সব পড়‍ুয়াদের পাঠ বোঝাতে তৈরি করার হবে একটি বিশেষ টিম। বিষয়ভিত্তিক সেই টিমে থাকবেন বিশেষজ্ঞ শিক্ষকরা। 


টোল ফ্রি নম্বরে ফোন করে অঙ্ক, বাংলা, ইংরেজি, বিজ্ঞান, ইতিহাস, ভূগোল, আরবি সহ অন্যান্য বিষয় জেনে বা বুঝে নিতে পারবে পড়‍ুয়ারা। মোবাইলয়ের কাস্টমার কেয়ারে ফোন করার মতো পড়‍ুয়ারা সেইভাবেই ফোন করবে, তার উত্তর বিশেষজ্ঞ টিমের শিক্ষকরা দেবেন। এই প্রস্তাব নবান্নের সংখ্যালঘ‍ু দফতরে পাঠানো হয়েছে। ছাড়পত্র মিললেই তা বাস্তবায়ন করা হবে। পশ্চিমবঙ্গ সংখ্যালঘ‍ু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা দফতরের এক আধিকারিক জানান, প্রস্তাব এসেছে। ইতিমধ্যে সেই প্রস্তাব ফিনান্স দফতরে ছাড়পত্রের জন্য পাঠানো হয়েছে। ছাড়পত্র মিললেই মাদ্রাসা শিক্ষা দফতরকে জানিয়ে দেওয়া হবে। এই প্রক্রিয়া শুরু করার আগে মাদ্রাসা শিক্ষা দফতর বিষয়ভিত্তিক শিক্ষকদের টিমকেও প্রশিক্ষণ দেবে। 


করোনা পরিস্থিতিতে অনলাইন ও বাড়িতে অ্যাসাইনমেন্ট পাঠিয়ে পঠন-পাঠন চালু থাকলেও যেসব এলাকায় ইন্টারনেট নেই, সেখানে প্রচুর অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে পড়‍ুয়াদের। অনেক এলাকায় ইন্টারনেট এত দুর্বল যে, অনলাইনে ক্লাস করা কার্যত সম্ভবও হচ্ছে না। অনলাইন পাঠে স্মার্টফোন অপরিহার্য। কিন্তু কোনও কোনও পড়‍ুয়ার আর্থিক অবস্থা এত খারাপ যে, স্মার্টফোন কেনাও সম্ভব নয়। তাই তাদের ওই ক্লাসে অংশ নেওয়া সম্ভব হচ্ছে না। 

এতে অনেকেই পড়াশোনা শিখতে বা বুঝতে পারছে না। মাদ্রাসা শিক্ষা দফতরের এক আধিকারিক বলেন, পড়‍ুয়াদের কথা মাথায় রেূেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। রাজ্যের সব মাদ্রাসার পড়‍ুয়ারা যাতে টোল ফ্রি নম্বরে ফোন করে পড়াশোনার সুবিধা পায়, সেই লক্ষ্য রয়েছে দফতরের। রাজ্য সরকারের আর্থিক ছাড়পত্র মিললেই পঠন-পাঠনের এই প্রক্রিয়া শুরু হবে।  


এই উদ্যেগ প্রসঙ্গে মাদ্রাসা শিক্ষক সংগঠনের নেতৃত্বদের বক্তব্য, করোনা পরিস্থিতিতে মাদ্রাসায় যাওয়া হচ্ছে না পড়‍ুয়াদের। প্রত্যন্ত গ্রাম্য এলাকায় ইন্টারনেটের ব্যবস্থাও ঠিকঠাক নেই। তাই রাজ্য সরকার এই উদ্যোগ কার্যকর করলে পড়‍ুয়ারা উপকৃত হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only