মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

আনলক ৫ শ‍ুর‍ু হচ্ছে ১ অক্টোবর থেকে, বন্ধ থাকছে প্রেক্ষাগৃহ


মুম্বই, ২৯ সেপ্টেম্বরঃ আনলক ৪-এর সময় শেষ হবে ৩০ সেপ্টেম্বর। করোনা ভাইরাস মহামারির মধ্যেই উৎসবের মরশুমে বেশ কিছু বিষয়ে ছাড় পেতে পারে সাধারণ মানুষ। ১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আনলক ৪-এ বেশ কিছু বিষয়ে ছাড় ছিল। ১ অক্টোবর আনলক ৫-এ দেশে মেট্রো চলাচলের ক্ষেত্রে ও ৯ থেকে ১২ পর্যন্ত স্কুলগুলি আংশিকভাবে স্কুলগুলির খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার।


গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাজ্য ও কেন্দ্রীয় প্রদেশগুলির ম‍ুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল মিটিং করেন। এই মিটিংয়ে আনলক ৫-এ বেশ কিছু বিষয়ে ছাড়ের ইঙ্গিত দিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে ধারাবাহিকভাবে মল, সেলুন, রেস্তরাঁ ও জিমগুলি খোলার অনুমতি রাজ্যগুলিকে দিয়েছে। বেসরকারি সংস্থাগুলিকে সামাজিক দূরত্ব রেখে খোলার অনুমতি দেওয়া হয়েছে আগেই। আরও কিছু আর্থিক সংস্থাকেও এই মাসে ছাড় দেওয়ার সম্ভাবনা আছে। 


ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী রাজ্যের ম‍ুখ্যমন্ত্রীদের বলেন, ‘কনটেনমেন্ট জোন’ এবং ‘লকডাউন এমনভাবে করতে হবে যাতে সংক্রমণ না ছড়ায়। তবে এর জন্য অর্থনৈতিক প্রগতি কোনও বাধা না পায়, সেটাও লক্ষ্য রাূতে হবে। ২৫ মার্চ থেকে দেশের সমস্ত সিনেমা-থিয়েটার হল বন্ধ। 


মাল্টিপ্লেক্স অ্যাসোসিয়েশন এ ব্যাপারে সরকারকে বহুবার অনুরোধ করলেও সেগুলি খোলার অনুমতি মেলেনি। ২১ সেপ্টেম্বর শুধু ওপেন এয়ার থিয়েটারগুলিই খোলার অনুমতি পায়। আগস্টে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অমিত খারে হলে কীভাবে দর্শক বসানো হবে তাঁর একটা নিয়মনির্দেশ পাঠান। এই নিয়মানুসারে হলে প্রথম ও দ্বিতীয় সারিতে দর্শক না বসানোর নির্দেশ ছিল। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only