বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০

আশ্রমিকদের সাথে বিশ্ব ভারতীর বৈঠক পাঁচিল নিয়ে!



দেবশ্রী মজুমদার, শান্তি নিকেতন: বুধবার পাঁচিল নিয়ে আশ্রমিকদের সাথে বিশ্ব ভারতী কর্তৃপক্ষের প্রথম বৈঠক হলো বিশ্ব বিদ্যালয়ের কেন্দ্রীয় ভবনে। সর্বমোট তিরিশ জন আশ্রমিকদের আমন্ত্রণ জানানো হয় এদিন। মূলতঃ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর পৌরহিত্যে এই প্রায় তিন ঘন্টার বৈঠক হয়।  তবুও দুইপক্ষ আরও আলোচনা চায। কিন্তু সময়ের অভাবে এদিনের আর বৈঠক এগোয় নি।  আগামী দিনে আবারও বৈঠকে বসার ইঙ্গিত দিয়েছেন আশ্রমিকরা। 


বুধবার, বিশ্বভারতীর শুভ চিন্তক'দের বিশ্ববিদ্যালয়ের উন্নতিকল্পে কেন্দ্রীয় কার্যালয়ে উপাচার্য ও আশ্রমিক দের নিয়ে একটি বৈঠকের আয়োজন করা হয়। ।এদিনের বৈঠকে যে সমস্ত আশ্রমিকরা পাঁচিল নিয়ে প্রতিবাদ করেছেন তাদের যেমন ডাকা হয় একই সঙ্গে বিশ্বভারতীর বিভিন্ন বিষয়ে যারা সমর্থন করেছেন তাদেরকে ডাকা হয়।  বৈঠকে বিশ্ব বিদ্যালয়ের তরফে পাঠভবনের অধ্যক্ষা বোধিরূপা সিনহা সহ অন্যান্য আধিকারিকরা উপস্থিত ছিলেন। অন্যদিকে, আশ্রমিকদের মধ্যে উপস্থিত ছিলেন এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন ঠাকুর পরিবারের সদস্য তথা পাঠভবনের প্রাক্তন অধ্যক্ষ সুপ্রিয় ঠাকুর, শান্তভানু সেন, সুবীর বন্দ্যোপাধ্যায়, শর্মিলা রায় প্রোমো,  অনিল কোনার,  প্রমুখ ব্যক্তিরা। 


বৈঠক শেষে আশ্রমিকরা কেউই সাংবাদিকদের সামনে মুখ খুলতে চাননি। বৈঠকে উপস্থিত  আশ্রমিক সুবীর বন্দোপাধ্যায় জানান, আলোচনা যেহেতু এখনও অসমাপ্ত, তাই এই মুহুর্তে আলোচ্য বিষয়ে মতামত দেবার সময় আসে নি।  তিনি আর ও বলেন “আলোচনা শুরু হয়েছে।  পাঁচিল সহ একাধিক বিষয়ে আলোচনা হয়েছে।তবে আলোচনা সম্পূর্ন হলে তবেই আমরা মতামত দেব। আশ্রমিকদের বক্তব্য, আমরা আলোচনা করেছি। এখনই কোনো সিদ্ধান্তে পৌঁছানো যায় নি। আগামীতে আবার এধরনের বৈঠক হবে। আমরা সেখানে বক্তব্য রাখবো। আমাদের সব রকম কথা হয়েছে। তবে এখনই মিডিয়ার সামনে বলে এই প্রচেষ্টা নষ্ট করে দিতে চাই না। এটা আমাদের মিলিত সিদ্ধান্ত। 


জানা গেছে, আশ্রমিকদের তরফে পাঁচিলের বদলে নান্দনিক বেড়ার কথা বলা হয়েছে। এদিন আশ্রমিকরা শুধু মাত্র নিজেদের বক্তব্য রাখেন। সামনের মাসে ফের আশ্রমিকদের নিয়ে বৈঠক হতে পারে বলে জানা গেছে। বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক অনির্বাণ সরকার এ বিষয়ে  কোনও মন্তব্য করতে চান নি। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only