শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সরকারের বিরুদ্ধে ২০ হাজার কোটি টাকার মামলা জিতল ভোডাফোন

 


ভারত সরকারের বিরুদ্ধে কর সংক্রান্ত একটি দীর্ঘস্থায়ী মামলায় জয় পেল ভোডাফোন গোষ্ঠী। শুক্রবার হেগে স্থায়ী সালিশি আদালত ভোডাফোন গোষ্ঠীর পক্ষে রায় দিয়েছে। এর ফলে ভোডাফোনের বিরুদ্ধে ভারতের করবিভাগের কর বাবদ ২০ হাজার কোটি টাকার দাবি নাকচ হয়ে গেল। ভোডাফোনের উপর ভারতের করবিভাগ পূর্ববর্তী মেয়াদ (রেস্ট্রোসপেক্টিভ) থেকে ২০ হাজার কোটি টাকার কর চাপিয়েছিল। 


শুক্রবার ভোডাফোনের পক্ষে রায় দিতে গিয়ে আন্তর্জাতিক আদালত জানিয়েছে,ভারত-নেদারল্যান্ড দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তি (বিআইটি) অনুযায়ী ভোডাফোনের উপর সুদ ও জরিমানা সহ কর চাপানো আইনসংগত নয়। কারণ দ্বিপাক্ষিক চুক্তিতে স্বচ্ছ এবং সমানভাবে করদাতাদের সঙ্গে ব্যবহারের কথা বলা হয়েছে। শুক্রবার আন্তর্জাতিক আদালত ভোডাফোনের পক্ষে রায় দেওয়ার পর রায়ের খবর গোপন করেছিল। কিন্তু পরে ভোডাফোনের তরফে জানানো হয় যে তাদের পক্ষেই আদালতের রায় গেছে। 


বরিষ্ঠ আইনজীবী অনিরুদ্ধ দত্ত জানিয়েছেন, ভোডাফোন হোল্ডিংস বিভি’র পক্ষে এই মামলায় এটি দ্বিতীয় জয়। কারণ, এর আগে এই মামলা ভারতের সুপ্রিম কোর্ট ২০১২ সালে ভোডাফোনের পক্ষেই রায় দিয়েছিল। ট্রাইব্যুনাল তাদের রায়ে এ দিন আরও সরকারকে নির্দেশ দিয়েছে, ৪.৩ মিলিয়ন পাউন্ডস (৫.৪৭ মিলিয়ন ডলার) ক্ষতিপূরণ হিসেবে ভোডাফোনকে দিতে হবে বলে সূত্রের খবর। ভারতের অর্থমন্ত্রক এখনও এই রায়ের উপর কোনও প্রতিক্রিয়া দেয়নি। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only