বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০

প্রদেশ সভাপতির দায়িত্ব নিয়েই জোটের বার্তা অধীরের



পুবের কলম প্রতিবেদকঃ বামেদের সঙ্গে জোট প্রক্রিয়া প্রদেশ কংগ্রেস সভাপতি থাকাকালীণ  অধীররঞ্জন  চৌধুরীর হাত ধরেই শুরু হয়েছিল। বৃহস্পতিবার প্রদেশ কংগ্রেস সভাপতি হিসাবে দ্বিতীয় ইনিংস শুরুর দিনে ফের বামেদের জোটবার্তা দিলেন তিনি। তবে স্পষ্টভাবে এও জানিয়ে দিয়েছেন,মানুষের স্বার্থে জোট চাইলেও সিপিএমের কাছে আত্ম-সমর্থন  কংগ্রেস করবে না। 

উল্লেখ্য, প্রথমদিন প্রদেশ সভাপতির দায়িত্ব নেওয়ার পরই সাংবাদিক মুখোমুখি হয় অধীর চৌধুরী। অধীরবাবু জানিয়ে দেন প্রয়াত প্রদেশ সভাপতির অসমাপ্ত কাজ দায়িত্ব নিয়েই শেষ করতে চান তিনি। সোমেন মিত্র চেয়েছিলেন বাংলায় কংগ্রেসের পুনরুজ্জীবন। তারজন্য সর্ব শক্তি দিয়ে ঝাঁপাবেন তিনি। দলের কর্মী সমর্থকদের তিনি আশ্বস্ত করেন, বাংলার কংগ্রেস কর্মীরা যেন নিজেদের অভিভাবকহীন না ভাবেন। তাঁদের ওপর  যে আক্রমণ প্রতিদিন বাংলার বুকে নেমে আসছে তা নিয়ে চুপ করে বসে থাকবে না প্রদেশ নেতৃত্ব। 

এদিন খুব স্বাভাবিকভাবেই উঠে আসে বামেদের সঙ্গে জোট প্রসঙ্গ। এ প্রসঙ্গে বহরমপুরের সাংসদ স্পষ্টভাষা বলেন, আমি বরাবরই বামেদের সঙ্গে জোট প্রক্রিয়া কন্টিনিউ করতে চেয়েছিলাম। ২০১৬ সালে নির্বাচনী জোট করেছিলাম। তারপর কংগ্রেস সেই জোট থেকে বেরিয়ে আসেনি। বামেদের হঠা‍ৎ মনে হয়েছে তাঁদের আর থাকার দরকার নেই তাই তাঁরা এই জোট থেকে বেরিয়ে এসেছিল। আমরা  তখনও জোট চেয়েছিলাম আগামীতেও জোট চাইব। এক্ষেত্রে বামেরা চাইলে জোট হবে। আর তাঁরা যদি মনে করে এই জোটে গিয়ে লাভ নেই তাহলে জোট হবে না। 

 তবে তিনি এও আশা প্রকাশ করেছেন এই মুহূর্তে বামেদের সঙ্গে কংগ্রেসের সম্পর্ক অনেকটাই ভালো। ২০১৬ সালের পর বিভিন্ন কর্মসূচিতেও বাম-কংগ্রস একসঙ্গেই অংশগ্রহণ করেছে। তাঁর মতে বামেদের সঙ্গে কংগ্রেসের জোট হওয়া একটা স্বাভাবিক ঘটনা। এরমধ্যে কোনও অস্বাভাবিকতা নেই। কারণ আমরা উভয়ই অত্যাচারিত। আর এই অত্যাচরিত মানুষদের যে কোনওমূল্যেই একজায়গায় আসতে হবে। 

এদিন মমতা-সোনিয়া বোঝাপড়াকে তৃণমূলের বাধ্যবাধকতা বলেই ব্যাখ্যা করেছেন অধীর। তিনি বলেন, রাজ্যে তৃণমূলের প্রাসঙ্গিকতা বজায় রাখতে হলে বিজেপি রিরোধিতা তো জরুরী। তিনি বিজেপির বিরুদ্ধে লড়তে গেলে সোনিয়া গান্ধির সঙ্গে আলোচনা করেই করা উচিত। তিনি যে তা করছেন তার জন্য তাঁকে সাধুবাদও দিয়েছেন নয়া প্রদেশ কংগ্রেস সভাপতি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only