বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০

দিন বদলের আশায় মেট্রো চালু হওয়ার দিকে তাকিয়ে মহানগরীর অটো চালোকরা



পুবের কলম ওয়েব ডেস্কঃ আগামী সোমবার থেকে খুলছে কলকাতা মেট্রো। তাই এবার আশায় বুক বাঁধছেন অটো চালকরা। কারণ মেট্রো স্টেশনগুলির সামনে যে সমস্ত অটোস্ট্যান্ড রয়েছে ওই সমস্ত স্ট্যান্ডের চালকরা এখন সুদিন ফেরার অপেক্ষায়। লকডাউনের সময় থেকে পর্যাপ্ত যাত্রী না মেলায় তাদের আর্থিক অবস্থা শোচনীয়। করোনা ভাইরাসের সংক্রমণ ও লকডাউনের জেরে মেট্রো পরিষেবা পুরোপুরি ভাবে বন্ধ রয়েছে। সাধারণ মানুষ আর মেট্রোতে আসার জন্য সেভাবে আর অটো ব্যবহার করতে চাইছেন  না। যার ফলে অটোচালকরা প্রবল আর্থিক সংকটে ভুগছেন। অনেককে সকাল থেকে অটো নিয়ে দাঁড়িয়ে থাকার পরও দিনের শেষে ৬০ থেকে ৭০ টাকা নিয়ে বাড়ি ফিরতে হচ্ছে।
এই স্বল্প পরিমাণ আয় সাংসারিক জীবনের জন্য যথেষ্ট নয়। কিন্তু আগামী ১৪ সেপ্টেম্বরের পর থেকে মেট্রো পরিষেবা চালু হলে আয় বাড়ার আশা করছেন অটো চালকরা। এখন তারা মনে করছেন যে লকডাউনের সময়ে যে পরিমাণ ক্ষতি হয়েছে, তা হয়তো এবার মেট্রো পরিষেবা চালু হলে অনেকটাই পুষিয়ে যাবে । এখন দেখার বিষয় মেট্রো পরিষেবা চালু হলে অটোচালকদের অবস্থা কি আগের মত ফিরে আসে কিনা। 
উল্লেখ্য, উত্তর ও দক্ষিণ কলকাতার মেট্রো স্টেশন গুলিতে কয়েকশো অটো চলাচল করে প্রতিদিন। উত্তরের গিরিশ পার্ক, সেন্ট্রাল, মহাত্মা গান্ধী রোড থেকে শুরু করে দক্ষিণের কালীঘাট, যতীন দাস পার্ক, রবীন্দ্র সরোবর, মাস্টারদা সূর্যসেন, নেতাজি মেট্রো স্টেশন গুলির কাছে অটোচালকদের ভিড় অতিপরিচিত চিত্র। লকডাউনের পর আনলক পর্ব শুরু হলেও স্ট্যান্ডে অটো যাত্রীদের দেখা ছিল না। তাই এখন অটোচালকরা মনে করছেন আগামী সপ্তাহ থেকে হয়তো অবস্থার বদল হবে।
প্রসঙ্গত, রাজ্য সরকারের সঙ্গে বৈঠকের পর কলকাতা মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে আগামী সপ্তাহ থেকে পুরোদমে শুরু হয়ে যাবে মেট্রো পরিষেবা। কিন্তু একটি নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে আসন বুক করে যাতায়াত করা যাবে।এতে স্মার্ট কার্ডকে প্রাধান্য দিচ্ছে কলকাতা মেট্রো। মেট্রোর নতুন অ্যাপটির মাধ্যমে স্মার্ট কার্ড রিচার্জ যেমন করা যাবে, তেমনি যাতায়াতের কয়েক ঘণ্টা আগে ওই আপ মারফত আসন বুক করে মেট্রো পরিষেবা নিতে হবে। মেট্রোরেলের এই নতুন বিজ্ঞপ্তির কথা জানতে পেরেছে অটো চালকরা। আর তাতেই আর্থিক অনটন কাটার ইঙ্গিত দেখছেন তারা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only