বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০

করোনা আবহে পালিত হল না ঐতিহ্যবাহী বেরা উৎসব, মন খারাপ মুর্শিদাবাদবাসীর

 


রাবিয়া বেগম,বহরমপুরঃ মুর্শিদাবাদের প্রায় তিনশো বছরের ঐতিহ্যবাহী বেরা উৎসব এবছর করোনা আবহে থমকে গেল। করোনার কারণে বেরা উৎসব বাতিল করা হয়েছে। বেরা উৎসব বাতিল হওয়ায় গোটা মুর্শিদাবাদ জেলার মন খারাপ। শুধু মুর্শিদাবাদ নয় জেলার বাইরে থেকেও হাজার হাজার মানুষ আসেন এই বেরা উৎসবে যোগ দিতে। এবছর বেরা উৎসব পালিত না হওয়ায় মুর্শিদাবাদ শহরের হোটেলগুলি খালি পড়ে রয়েছে। 

ঢাকা শহর থেকে বাংলা-বিহার-ওড়িশার রাজধানী স্থানান্তরিত করে মুর্শিদাবাদে নিয়ে আসেন নবাব মুর্শিদকুলি খাঁ।  নবাব মুর্শিদকুলি খাঁ বেরা উৎসবের সূচনা করেন। কলার ভেলার ওপর সোনা-রুপোর প্রদীপ জ্বালিয়ে নিজের হাতে সেই ভেলা নদীতে ভাসিয়ে দিতেন মুর্শিদকুলি খাঁ। সেই ঐতিহ্য অনুসারে ভাদ্র মাসের শেষ বৃহস্পতিবার বেরা উৎসব পালিত হয়ে আসছে। আগে জাফরাগঞ্জ থেকে ভাসানো হতো বেরা। এখন ইমামবাড়ির নিচে ভাগীরথী নদীতে ভাসানো হয় বেরা। মুর্শিদাবাদের নবাবের সম্পত্তি সরকার অধিগ্রহণ করেছে। সরকারিভাবে মুর্শিদাবাদ এস্টেটের ম্যানেজার হিসেবে আছেন একজন সরকারি আধিকারিক। 

বেরা উৎসবের সূচনা করা হয় নবাব পরিবারের সদস্যের হাত দিয়েই। এবছর বেরা উৎসব পালিত হওয়ার কথা ছিল ১৭ সেপ্টেম্বর। মুর্শিদাবাদ এস্টেটের ম্যানেজার সরকারি আধিকারিক জয়ন্ত মণ্ডল জানিয়েছেন করোনা আবহে এবছর বেরা উৎসব পালিত হবে না। সরকারি নির্দেশে জমায়েতের ওপর নিষেধাজ্ঞা আছে বলেই বেরা উৎসব পালন করাটা সম্ভব হচ্ছে না। 

বেরা উৎসবে হাজার হাজার মানুষ হাজারদুয়ারি চত্বরে ভিড় করেন। সেই ভিড় এড়াতেই উৎসব বাতিল করা হয়েছে।

মুর্শিদাবাদের এই বেরা উৎসব নিয়ে ইতিহাসবিদদের মত নবাব মুর্শিদকুলি খাঁ জলপথে দিল্লির বাদশাহকে খাজনা পাঠাতেন। জলপথে দিল্লি যাওয়ার সময় নবাবের খাজনা ভর্তি বজরা যেন কোনও দুর্ঘটনা কিংবা জলদস্যুদের আক্রমণের মুখে না পড়ে সেজন্য বেরা ভাসিয়ে গঙ্গাকে সন্তুষ্ট করা হত। কলার ভেলার উপর সোনা-রুপোর প্রদীপ জ্বালিয়ে সুসজ্জিত ভেলা ভাসানো হত। 

নবাব ওয়াসেফ আলির নাতি নবাব সৈয়দ রেজা আলি মির্জা বলেন ‘নবাবি আমলে গোটা শহর আলোয় সেজে উঠত– চলত খানাপিনা। আতসবাজিতে আকাশ রঙিন হত। নবাবি চলে যাওয়ার পর সরকারিভাবে যে বেরা উৎসব পালিত হয় তাতেও গোটা মুর্শিদাবাদ শহর আনন্দে মেতে ওঠে। দু’দিন আগে থেকে শহরের হোটেলগুলি পর্যটকে ভর্তি হয়ে যায়। এবার কিছুই হবে না। মন খারাপ হচ্ছে ঠিকই। তবে করোনা থেকে মানুষকে রক্ষা করতে এছাড়া উপায়ও নেই।’


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only