বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০

ফের বিশ্বসেরার তকমা পেল বাংলার দুই প্রকল্প



পুবের কলম ওয়েব ডেস্কঃ  বিশ্বদরবারে ফের সেরার সেরা বাংলা। রাজ্যের মুকুটে যুক্ত হল নয়া পালক। রাষ্ট্রসংঘে সেরার পুরস্কার পেল রাজ্য সরকারের সবুজ সাথী প্রকল্প এবং উত্‍কর্ষ বাংলা প্রকল্প। ১৬০টি দেশের মধ্যে বিশ্বসেরার মুকুট উঠল বাংলার মাথায়।
ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটির প্রতিযোগিতায় ১৬০টি দেশের তরফে মোট ১৬০০টি প্রকল্পের মনোনয়ন জমা পড়েছিল। 
সেখানেই সেরার সেরা প্রকল্পের শীর্ষে স্থান পেয়েছে পশ্চিমবঙ্গ সরকারের এই দুই প্রকল্প। তবে করােনা আবহের জন্য অনুষ্ঠানে বাঁধা থাকায় এই প্রতিযােগিতার ফলাফল ঘােষণা হয় ভার্চুয়াল মাধ্যমে। এর আগের বছরেও এই দুই প্রকল্পেই সেরার শিরােপা জিতে নিয়েছিল বাংলা। তার আগের বছর সেরা পুরস্কার
পেয়েছিল কন্যাশ্রী প্রকল্প।
উল্লেখ্য, পরপর দুবার লন্ডনের অক্সফোর্ড ইউনিয়ন থেকে বক্তৃতার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে ডাক পেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যার নেপথ্যে ছিল এই সবুজ সাথী এবং উৎকর্ষ বাংলা প্রকল্প। সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে রাজ্যজুড়ে স্কুল ছাত্রছাত্রীদের জন্য বিনামূল্যে সাইকেল দেয় রাজ্য সরকার।
অন্যদিকে, উৎকর্ষ বাংলা হল রাজ্যের তরুণ প্রজন্মের কর্মদক্ষতা বৃদ্ধির জন্য তৈরি প্রকল্প। রাজ্যের উদ্যোগে লক্ষ লক্ষ বেকার যুবক-যুবতীদের নিখরচায় দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ দেওয়া হয়। কারিগরি প্রশিক্ষণ দপ্তরের সােসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট এই প্রক্রিয়া পর্যবেক্ষণ করে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only