মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০

সেপ্টেম্বরে পূর্ব ঘোষণামতোই ৩ দিন পূর্ণ লকডাউন রাজ্যে



পুবের কলম প্রতিবেদকঃ পূর্ব ঘোষণামতোই সেপ্টেম্বরে রাজ্যে পূর্ণ লকডাউন। আনলক-৪ ঘোষণার অগেই ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর পূর্ণ লকডাউন ঘোষণা করে রাজ্য সরকার। যদিও আনলক-৪’এর বিজ্ঞপ্তি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বলা হয়, কেন্দ্রের অনুমতি না নিয়ে নতুন করে রাজ্যব্যাপী পূর্ণ লকডাউন লাকা যাবে না। তবে সোমবার মুখ্যসচিব রাজীব সিনহা যে বিজ্ঞপ্তি জারি করেছেন  তাতে পূর্ব ঘোষিত পূর্ণ লকডাউন থেকে সরে আসেনি রাজ্য সরকার। 


তবে এই সিদ্ধান্ত কেন্দ্রের সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে নাকি সংঘাতের পথে গিয়ে তা নবান্নের তরফে ঘোষণা করা হয়নি। এ দিন রাজ্য সরকারের তরফে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, তাতে দু’টি জিনিস গুরুত্বপূর্ণ। প্রথমত, কেন্দ্রের নির্দেশ উপেক্ষা পূর্ণ লকডাউনের সিদ্ধান্তে অনড় থাকা। দ্বিতীয়, ৮ সেপ্টেম্বর থেকে মেট্রো চলাচলের ওপর ছাড়পত্র দেওয়া। যদিও কেন্দ্রের তরফে ৭ সেপ্টেম্বর থেকে মেট্রো চলাচলে অনুমতি দেওয়া হয়েছিল। তবে রাজ্যে ৭ তারিখ পূর্ণ লকডাউন থাকায় ওইদিনের বদলে ৮ সেপ্টেম্বর রাজ্যে মেট্রো চলাচল শুরু হবে। 


রাজ্য সরকার যে মেট্রো চালাতে চায়, এ ব্যাপারে আগেই কেন্দ্রীয় সরকারকে জানিয়েছিল তারা। তখনই বলা হয়েছিল স্বাস্থ্যবিধি মেনে এবং সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে মেট্রো চালানো হলে তাতে কোনও আপত্তি নেই রাজ্যের। সেইমতো এখানে কোথাও কোনও সংঘাতের জায়গা নেই। তবে সংঘাতের বিষয় রয়েছে, পূর্ণ লকডাউনের দিনগুলি নিয়ে।


ই তিনদিন যদি কেন্দ্র সরকারের অনুমতি না নিয়ে পূর্ণ লকডাউন ঘোষণা হয়, সেক্ষেত্রে সংঘাতের সম্ভাবনা থাকছে। কারণ কেন্দ্র যেখানে জানিয়ে দিয়েছে, রাজ্যজুড়ে পূর্ণ লকডাউন করতে তাঁদের অনুমতি লাগবে। এক্ষেত্রে রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহার সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন, কেন্দ্রের সমস্ত প্রোটোকল অনুসরণ করেই লকডাউন হচ্ছে। ফলে এই নিয়ে কোনও বিতর্কের অবকাশ থাকছে না। 


এ দিনের বিজ্ঞপ্তিতে কেন্দ্রের কায়দায় জানানো হয়েছে, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও আইসিডিএস সেন্টার ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধই থাকবে। একইভাবে সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্কও ৩০ অক্টবর পর্যন্ত বন্ধ থাকবে। কনটেনমেন্ট জোনগুলিতে লকডাউন আগের মতোই ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। একইভাবে স্থানীয় প্রশাসনের অনুমতিক্রমে ২১ সেপ্টেম্বর থেকে ওপেন এয়ার থিয়েটারের ওপর অনুমতি দেওয়া হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only