মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০

প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’, ইউটিউবে ডিজলাইকের বন্যা



প‍ুবের কলম প্রতিবেদক‌: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিছু করা মানেই তা সোশ্যাল মিডিয়ায় তুমুল হিট। এতদিন সেটাই ছিল সর্বজনবিদিত। এবার কি সেই প্রবণতায় একটু ভাটা পড়েছে?  


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রেডিয়ো অনুষ্ঠান ‘মন কি বাত’ এখনও পর্যন্ত ‘ডিজলাইক’ পেয়েছে বেশি। অর্থাৎ তা বেশিরভাগেরই না-পসন্দ হয়েছে। বিজেপির ভেরিফায়েড ইউটিউব চ্যানেলে প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ অনুষ্ঠানটি সম্প্রচার করা হয়। আর তাতে এখনও পর্যন্ত যা প্রবণতা। দেখা গিয়েছে, তাতে লাইকের থেকে ডিসলাইকের সংখ্যা অনেক বেশি। অর্থাৎ নেটিজেনদের একটা বড় অংশ এই অনুষ্ঠানটি পছন্দ করেনি। শুধু তাই নয়, মন্তব্য বিভাগেও বহু নেগেটিভ কমেন্ট এসেছে। বিষয়টি সামনে আসতেই সোশ্যাল মিডিয়ায় জোর জল্পনা শুরু হয়েছে। 


উল্লেখ্য, বিজেপির ইউটিউব চ্যানেলে সাবসক্রাইবারের সংখ্যা ৩০ লক্ষের উপর। সেই ভেরিফায়েড চ্যানেলেই ৩০ অগস্ট এবারের ‘মন কি বাত’ আপলোড করা হয়। এবারের ‘মন কি বাত’-এ দেশি কুকুর, বাচ্চাদের খেলনা সহ একাধিক বিষয় উপস্থাপন করেন প্রধানমন্ত্রী। কৃষি পরিকাঠামো শক্ত করার প্রয়োজনীয়তার কথাও বলেন। যদিও সেই পরিকাঠামো নির্মাণে বিপুল বিনিয়োগ কোথা থেকে আসবে, সে প্রসঙ্গে স্পষ্ট করে কিছু বলেননি প্রধানমন্ত্রী। 


একইভাবে নিট, জেইই পিছিয়ে দেওয়ার বিষয়েও কিছু উল্লেখ করেননি প্রধানমন্ত্রী। যা নিয়ে পড়‍ুয়াদের একটি বড় অংশ অসন্তোষ ব্যক্ত করেছেন। তারা ইউটিউবে ভিডিয়োটি ‘ডিজলাইক’ করার পাশাপাশি কমেন্টে তাঁদের মনের ক্ষোভের কথা বুঝিয়ে দিয়েছেন। পড়‍ুয়াদের বক্তব্য, দেশের এই করোনা পরিস্থিতিতে প্রবেশিকা পরীক্ষা না নিয়ে তা বরং পিছিয়ে দেওয়া হোক। কিন্তু কেন্দ্রীয় সরকার চাইছে পরীক্ষা হোক। 


ফলে ক্ষোভ তৈরি হচ্ছে পড়‍ুয়াদের মধ্যে। তারই প্রতিফলন দেখা গিয়েছে ইউটিউবে। ভিডিয়োটি ২৪ ঘণ্টার কিছু বেশি সময়ে ভিউয়ার পেয়েছে প্রায় ২২ লক্ষ ২০ হাজার। এরমধ্যে লাইক প্রায় ৮৫ হাজার। আর ডিজলাইক ৫ লক্ষ ৬৭ হাজার ছাড়িয়ে গিয়েছে। আর এই সময়ের মধ্যে কমেন্ট এসেছে প্রায় ৯৮ হাজার। যার বেশিরভাগই সমালোচনামূলক। যদিও এখনও পর্যন্ত লাইক ও ডিজলাইক দেওয়ার পর্ব জারি রয়েছে। এখন দেখার ডিজলাইককে টপকে যেতে পারে কিনা লাইক। নয়াদিল্লি, ৩১ আগস্টঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিছু করা মানেই তা সোশ্যাল মিডিয়ায় তুমুল হিট। এতদিন সেটাই ছিল সর্বজনবিদিত। এবার কি সেই প্রবণতায় একটু ভাটা পড়েছে?  



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only