বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০

বসিরহাটের কাঁচাগোল্লা, নলেন গুড়ের পাটালি আর বাগদা চিংড়ি শেষবারের মতো খাওয়া হলো না প্রয়াত প্রণববাবুর আক্ষেপ প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব অসিত মজুমদারের



ইনামুল হক, বসিরহাটঃ বসিরহাটের প্রবীণ রাজনৈতিক  নেতা অসিত মজুমদারের  রাজনৈতিক উত্থান হয়েছিল রাষ্ট্রপতি প্রণব মুখার্জির হাত ধরে। প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুর খবর পেয়ে বসিরহাটের অসিতের তাই চোখে জল। অভিভাবককে হারানোর  বেদনায় ভারাক্রান্ত একদা জাতীয় কংগ্রেসের সদস্য বসিরহাটের বর্তমান তৃণমূল কংগ্রেস নেতা  অসিত মজুমদার। প্রয়াত রাষ্টপতির সঙ্গে রাজনৈতিক সংগ্রামের সাক্ষী ছিলেন অসিত মজুমদার। তার কথায় আজ আমার এক পরম অভিভাবককে হারালাম। সর্বভারতীয় জাতীয় কংগ্রেসের এআইসিসির মেম্বার করেছিলেন তিনি আমাকে, জানালেন  অসিত বাবু।


বসিরহাটের অসিত মজুমদারের বাড়িতে আসলে ওনার জন্য আলাদাভাবে কাতলা মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট, সঙ্গে  বাগদা, মেনুতে অবশ্যই থাকতো। বসিরহাটের কাঁচাগোল্লা আর পাটালি খেতে ভুলতেন না। ২০১৭ সালের রাষ্ট্রপতি পদ থেকে অবসরের পরে একাধিকবার দিল্লির বাড়িতে অসিত মজুমদার  তার সঙ্গে থেকেছেন। মাটির হাড়িতে কাঁচাগোল্লা, নলেন গুড়ের পাটালি বাগদা চিংড়ির খোঁজ নিতেন। গত এক বছর আগেও দিল্লির বাড়িতে গিয়ে দিয়েছেন তার প্রিয় বসিরহাটের এইসব খাবার। অসুস্থ  পর থেকেই তার সুস্থতা কামনা করেছেন অসিত বাবু। 


আজ বারবার মনে করিয়ে দিচ্ছে সেই সব দিনের কথা। প্রয়াত ও প্রাক্তন রাষ্ট্রপতির জন্য আজ   বসিরহাটের মানুষও শোকার্ত। তার  অবদান রয়েছে ভারত-বাংলাদেশ সীমান্তের ঘোজাডাঙ্গা স্থলবন্দর চালুুু হওয়ার জন্য। তিনি তখন ভারতবর্ষের পরাষ্ট্রমন্ত্রী ছিলেন। পাশাপাশি ইছামতি ব্রিজ তৈরি হয়েছিল যখন তিনি কেন্দ্রীয় কমিটির যোজনা কমিশনের ভাইস চেয়ারম্যান। আজও তাই ছাত্র-ছাত্রী থেকে বসিরহাট বাসীর কাছে একজন উজ্জ্বল নক্ষত্র প্রণব মুখোপাধ্যায়। 


মানুষের মধ্যে সেই স্মৃতি উস্কে দিচ্ছে। তাকে হারিয়ে আজ অভিভাবকহীন অসিত বাবু। ওনার স্ত্রী  কৃষ্ণা মজুমদারও  রাষ্ট্রপতির অপেক্ষায় বাড়িতে বসে থাকতেন। কবে আসবেন প্রণব দা। নিজের  হাতে কাতলা মাছের মুড়ো দিয়ে মুড়িঘন্ট আর পাশাপাশি মাছের মাথা, পেট ভরে খাওয়াবেন। তাই মন  ভালো নেই বসিরহাটের এই প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব অসিত মজুমদারের ঘরনী কৃষ্ণা মজুমদারেরও।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only