মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০

স্বাস্থ্যবিধি মেনে মেট্রো চালাতে নবান্নকে চিঠি মেট্রো কর্তৃপক্ষের



আগেই রাজ্য সরকার জানিয়েছিল, স্বাস্থ্যবিধি মেনে মেট্রো চালালে আপত্তি নেই। সেইমতো ৮ সেপ্টেম্বর  থেকে মেট্রো চালানোর জন্য প্রস্তুতি শুরু করেছে সরকার। এবার এই নিয়ে আলোচনায় বসতে চেয়ে রাজ্য সরকারকে চিঠি পাঠাল মেট্রো রেল কর্তৃপক্ষ। একইসঙ্গে পূর্ব রেল ও দক্ষিণ-পূর্ব রেলও আলোচনায় বসতে চেয়ে চিঠি পাঠিয়েছে। মেট্রো রেলের জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানান, মেট্রো চালাবার আগে সুরক্ষাবিধি, ভিড় সামলানো-সহ একাধিক বিষয়ে রাজ্যের সঙ্গে কথা বলা জরুরি। সেই কারণে নবান্নের সঙ্গে কথা বলতে চেয়ে চিঠি পাঠানো হয়েছে।


তিনি জানান, মেট্রো স্টেশনের উপরে থাকেন কলকাতা পুলিশের কর্মীরা। নিচে থাকেন রেলপুলিশের কর্মীরা। ভিড় সামলে সুরক্ষা বিধি মেনে যাত্রীদের ট্রেনে উঠতে ও ট্রেন থেকে নামতে এই দুই বাহিনীর নিজেদের মধ্যে সম্বন্বয় প্রয়োজন। সেই কারণেই রাজ্য সরকার ও কলকাতা পুলিশের সঙ্গে বৈঠক অত্যন্ত জরুরি। একইভাবে পূর্ব রেল ও দক্ষিণ পূর্ব রেলও এই নিয়ে রাজ্যের সঙ্গে কথা বলতে চায়। কারণ সেখানেও এই নিয়ম মানা অত্যন্ত জরুরি। যদিও কবে থেকে লোকাল ট্রেন চলবে, তা এখনও জানায়নি কেন্দ্র। তবে মনে করা হচ্ছে, চলতি মাসের যে কোনও সময়েই এই ঘোষণা হয়ে যেতে পারে।


ইন্দ্রাণীদেবী  জানিয়েছেন, আপাতত ভিড় এড়াতে কোনওরকম টোকেন দেওয়া হবে না। একমাত্র স্মার্ট কার্ডের মাধ্যমেই যাতায়াত করা যাবে। ফলে যাদের স্মার্ট কার্ড নেই, তারা অনলাইনে তা কিনে নিতে পারবেন। সোমবার থেকে শনিবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এই পরিষেবা পাওয়া যাবে। রবিবার কোনও পরিষেবা আপাতত পাওয়া যাবে না। পাশাপাশি, প্রত্যেক ট্রেনে একটি নির্দিষ্ট সংখ্যক যাত্রীকেই উঠতে দেওয়া হবে। তার বেশি যাতে যাত্রী না চড়তে পারেন, তার দিকে কড়া রাখা হবে।  অফিস টাইমে ১২ মিনিট অন্তর অন্তর মেট্রো চলবে। বাকি সময় ১৫ মিনিট অন্তর।


প্রসঙ্গত,দীর্ঘ কয়েকমাস পর ফের সচল হচ্ছে কলকাতার লাইফ লাইন। প্রায় পাঁচ মাস ধরে বন্ধ রয়েছে মেট্রোর ঝাঁপ। অবশেষে খুলতে চলেছে। স্বাস্থ্য বিধি মেনে পাতালপথে ছুটবে মেট্রো। ইতিমধ্যে স্যানেটাইজ করা হচ্ছে মেট্রো রেকগুলিকে। জানা যাচ্ছে প্রত্যেকদিনই রেকগুলিকে জীবাণুমুক্ত করার কাজ চালানো হচ্ছে। স্টেশনগুলিকে নিয়ম মেনে তৈরি রাখা হয়েছে। চেয়ারগুলিতে একে ওপরের মধ্যে যাতে দূরত্ব থাকে সেজন্যে মাঝের আসনটিকে ব্লক করে দেওয়া হয়েছে। এখন শুধু যাত্রা শুরুর অপেক্ষা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only