শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

কেন্দ্রীয় সরকারের কৃষি বিলের প্রতিবাদে বনগাঁয় ব্যাপক বিক্ষোভ, মোদির কুশপুতল দাহ

এম এ হাকিম, বনগাঁ : কেন্দ্রীয় সরকারের কৃষি বিলের প্রতিবাদে উত্তর ২৪ পরগণার বনগাঁয় ব্যাপক বিক্ষোভ, পথ অবরোধ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কুশপুতল পোড়ানো হয়েছে। শুক্রবার সকালে বনগাঁর পাইকপাড়া বাজারে তৃণমূল কংগ্রেস আয়োজিত কর্মসূচিতে ব্যস্ততম বনগাঁ-বাগদা রোডের একাংশ অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন এলাকার চাষিরা।

ওই বিক্ষোভ কর্মসূচিতে বনগাঁর সাবেক বিধায়ক ও জেলা তৃণমূলের কো-অর্ডিনেটর গোপাল শেঠ তাঁর বক্তব্যে বলেন, ‘ব্রিটিশ শাসনে যেমন এই এলাকায় ইংরেজরা নীল চাষের জন্য কৃষকদের উপরে অত্যাচার করত, বর্তমান কেন্দ্রীয় সরকারও সেই পথে যাচ্ছে। আবার সেই পুরোনো দিন ফিরে আসতে চলেছে। কৃষকদের কার্যত গুলাম বানানোর চক্রান্ত হচ্ছে। কৃষক বিরোধী কৃষি সংক্রান্ত বিল পাশের মধ্য দিয়ে আদানি-আম্বানিদের মতো বড় বড় শিল্পপতিদের সুবিধা করে দেওয়া হয়েছে।’
এদিন বিভিন্ন এলাকার চাষিরা ফসলের মালা গলায় দিয়ে প্ল্যাকার্ড হাতে নিয়ে বিক্ষোভে শামিল হন। বিক্ষোভকারীরা এসময় ‘কর্পোরেট রাজের পক্ষে  থাকা মোদি সরকার নিপাত যাক’, ‘কৃষক বিরোধী সরকার মানছি না-মানব না’, ‘গরীব চাষির মৃত্যু বিল, কৃষি বিল মানছি না- মানব না’, ‘সংবিধান বিরোধী কৃষি বিল মানছি না-মানব না’ ইত্যাদি লেখা সম্বলিত  প্ল্যাকার্ড বহন করেন। বিক্ষোভকারীরা পাইকপাড়া বাজার থেকে কুঠিবাড়ি কিষাণ মান্ডি পর্যন্ত বিভিন্ন স্লোগানসহ মিছিল করে যান। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কুশপুতল পোড়ানো হয়। বনগাঁ বিডিও অফিসের সামনে এক পথসভায় বক্তারা কেন্দ্রীয় সরকারের কৃষি বিল কোনোভাবেই মানা হবে না বলে সাফ জানিয়ে দেন।



বিক্ষোভ সমাবেশে বনগাঁর সাবেক বিধায়ক গোপাল শেঠের পাশাপাশি  নীলদর্পণ ব্লক তৃণমূলের সভাপতি নন্দদুলাল বসু, ছয়ঘরিয়া গ্রাম পঞ্চায়েতের প্রধান ও তৃণমূল নেতা প্রসেনজিৎ ঘোষ, শ্রমিক নেতা অমিত কুমার বসু, নীলদর্পণ ব্লক যুব তৃণমূলের সহ-সভাপতি আনিসুর মণ্ডলসহ  স্থানীয় ঘাটবাঁওড় গ্রাম পঞ্চায়েতের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only