মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০

জামাইবাবু প্রণব মুখার্জির মৃত্যুতে শোকাহত বাংলাদেশের নড়াইল


পুবের কলম প্রতিবেদকঃ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর মৃত্যুতে বাংলাদেশের নড়াইলে শোকের ছায়া নেমে এসেছে। নড়াইলের সাথে আত্মীয়তা বন্ধনে আবদ্ধ হয়েছিলেন দেশের প্রথম বাঙালি এই রাষ্ট্রপতি। তাঁর স্ত্রী শুভ্র মুখার্জীর বাড়ি বাংলাদেশের নড়াইল জেলার সদর উপজেলার ভদ্রবিলা (তৎকালীন যশোর জেলায়) গ্রামে। ২০১৩ সালে সস্ত্রীক তিনি নড়াইলেও এসেছিলেন। নড়াইলের সঙ্গে ঘণিষ্ঠ যোগাযোগ ছিল মুখার্জী পরিবারের। সেই সুবাধে প্রণব মুখার্জী হয়ে উঠেছিলেন ‘নড়াইলের জামাইবাবু’।


১৯৫৭ সালের ১৩ জুলাই অমরেন্দ্র ঘোষের কন্যা শুভ্রা ঘোষের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন প্রণব মুখার্জী। ২০১২ সালে প্রণব মুখার্জী রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর ভদ্রবিলা গ্রামের মানুষ আনন্দ শোভাযাত্রা করেছিলেন, মিষ্টি বিতরণ ও পূজা অর্চনাও হয়েছিল এখানে। প্রণব মুখার্জি রাষ্ট্রপতি হওয়ার পর ২০১৩ সালে বাংলাদেশ সফরে আসেন। ওই সফরে স্ত্রী শুভ্রা মুখার্জিকে সঙ্গে নিয়ে নড়াইলে এসেছিলেন। ২০১৫ সালে মৃত্যু হয় নড়াইলের মেয়ে শুভ্রা মুখার্জির।


সোমবার বিকেলে প্রণব মুখার্জীর মৃত্যুর খবরে নড়াইলে শোকের ছায়া নেমে আসে। জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুভাস চন্দ্র বোস বলেন, ভারত বাংলাদেশের অকৃত্রিম বন্ধু রাষ্ট্র। আমরা ভারতের একজন ভালো বন্ধুকে হারালাম। আমি প্রণবদা বাসায় অনেকবার গিয়েছি। তাদের পরিবারের সঙ্গে আমাদের স্বাভাবিকভাবেই হৃদ্যতার সম্পর্ক ছিল। ভারতের রাজনৈতিক কিংবদন্তীর প্রণব মুখার্জীর মৃত্যুতে নড়াইল জেলা আওয়ামী লীগ শোকাহত। প্রণব মুখার্জীর মৃত্যুতে শোক প্রকাশ করেছে নড়াইল শুভ্রা মুখার্জী ফাউন্ডেশন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only