শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

নিট পরীক্ষার্থিদের জন্য আগামীকাল চলবে বিশেষ মেট্রো ও সরকারি বাস



পুবের কলম প্রতিবেদকঃ­ প্রায় ৫ মাস বন্ধ থাকার পর আগামীকাল রবিবার থেকে ট্রাকে চলবে মেট্রো। তবে শুধু মাত্রা নিট পরীক্ষার্থিরাই মেট্রোতে চড়তে পারবেন। সোমবার থেকে সাধারণ যাত্রীরা মেট্রোতে যাতায়াত করতে পারবেন। পরীক্ষার্থিদের সঙ্গে অভিভাবকরাও আগামীকাল মেট্রোয় চড়তে পারবেন। পরীক্ষার্থিদের সুবিধার জন্য আগামীকাল সকাল ১০ থেকে মেট্রো চলা শুরু করবে। চলবে সন্ধ্যে ৭ টা অবধি। মেট্রো কর্তৃপক্ষ আগেই জানিয়েছিল পরীক্ষার্থিদের কোনও ই-পাস লাগবে না। তাদের সুবিধার্থে পেপার কার্ড ছাপানোর কাজ দ্রুতগতিতে চালিয়ে যাচ্ছে মেট্রো। 

ইতিমধ্যেই মেট্রোর স্টেশনে স্টেশনে আরপিএফ মোতায়েন করা হয়ে গিয়েছে। স্টেশনে,প্লাটফর্মে বা মেট্রোয় কোথায় কত সংখ্যক আরপিএফ মোতায়েন থাকবে। সেইসঙ্গে,তাঁদের কোন কোন বিষয়গুলি খতিয়ে দেখতে হবে এবং কি কি দায়িত্ব তাঁরা পালন করবেন এসমস্ত খুটিনাটি বিষয় বুঝিয়ে দেওয়া হয়েছে। এককথায় যাত্রী বহনে পুরদমে প্রস্তুত মেট্রো কর্তৃপক্ষ। এরজন্য মেট্রোর সমস্ত রেকগুলি স্যানিটাইজারের কাজ প্রায় শেষ। রেকগুলি ছাড়ার আগে এবং শেষ স্টেশনে পৌঁছে যাওয়ার পরে স্যানিটাইজার করা হবে বলে জানা গিয়েছে। এক কথায় করোনা মোকাবিলায় সামাজিক দূরত্ব বিধি মেনে চলানোর জন্য পুরদমে প্রস্তুত মেট্রো কর্তৃপ ক্ষ। আজ রবিবার প্রতি ১৫ মিনিট অন্তর অন্তর মেট্রো চালানো হবে ৭৪ টি ট্রেন। 

অন্যদিকে সোমবার থেকে সাধারণ যাত্রীদের জন্য শুরু হওয়া মেট্রোর জন্য ওয়েবসাইটে লিঙ্কটিকে প্রকাশ করা হয়েছে। এই লিঙ্ক বা পথদিশা অ্যাপ থেকে যাত্রীরা ই-পাস ডাউনলোড করতে পারবেন। মেট্রো সূত্রে জানা গিয়েছে আজ রবিবার রাত ৭.৫৯ মিনিট নাগাদ এটি আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হবে। পথদিশা মেট্রো ই-পাশ অ্যাপের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্য পরিবহণ দফতরের এক আধিকারিককে নিয়োগ করা হয়েছে। 

অন্যদিকে নিট পরীক্ষার্থিদের যাতায়াতের সুবিধার জন্য ররিবার বিশেষ বাস চালাবে রাজ্য সরকার। শনিবার রাত থেকেই শুরু হয়ে গিয়েছে দূরপাল্লার বিশেষ বাস। পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে পরীক্ষার্থিদের জন্য প্রায় ১৫০০ টি দূরপাল্লার বাস চালানো হবে। যারমধ্যে উত্তরবঙ্গে ৫০০ টি এবং দক্ষিণবঙ্গে ৮৫০ টি বাস চালানো হবে। পরীক্ষার্থিদের যাতে কোনও রকমের অসুবিধা না হয় সেবিষয়ে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। 



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only