বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০

ঝাড়খণ্ডের তোলাবাজির জন্য অনির্দিষ্টকালের জন্য পাথর শিল্পাঞ্চল বন্ধ!



দেবশ্রী মজুমদার, রামপুরহাট, ০৯ সেপ্টেম্বর : ঝাড়খণ্ডের দুষ্কৃতীদের তোলাবাজির দৌরাত্ম্যে বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল রামপুরহাটের পাথর শিল্পাঞ্চল। যার জেরে কর্মহীন হয়ে পড়ল এই শিল্পের সঙ্গে পরোক্ষ ও প্রত্যক্ষভাবে যুক্ত কয়েক হাজার শ্রমিক। 
রামপুরহাটের বড়পাহাড়ী, ধরমপাহাড়ী, বারোমেশিয়া, দীঘলপাহাড়ী এলাকায় পাঁচশোর উপর ক্রাসার। এর মধ্যে মধ্যে বড়পাহাড়ীতে দু-একটি পাথর খাদান আছে। তাতে পাঁচ শতাংশ চাহিদা মেটে এই শিল্পাঞ্চলের ক্রাসারগুলির। ফলে বাকি ৯৫ শতাংশ বোল্ডার আসে পশ্চিম বঙ্গ লাগোয়া ঝাড়খণ্ডের বিভিন্ন খাদান থেকে। এইভাবেই চলছিল এই শিল্পাঞ্চল। অভিযোগ, দিন কয়েক ধরে ঝাড়খণ্ডের বড় পাহাড়ী এলাকায় কিছু দুষ্কৃতী বোল্ডার ভর্তি লরি ও ডাম্পার পিছু ১০০০-১২০০ জোর করে  তোলা আদায় করছে। এই তোলা না দিলে লরি, ডাম্পার আটকে রাখছে তাঁরা। অভিযোগ,  সেখানকার রাজনৈতিক দলের মদতেই এই তোলাবাজি চলছে। ফলে কাঁচমাল আনার খরচ বেড়ে যাওয়ায় পাথর চিপসের দামও বেড়ে গিয়েছে। ফলে পাথর কিনে এসে দাম শুনে ঘুরে যাচ্ছে লরি। 
রামপুরহাট পাথর ব্যবসায়ী সমিতির সম্পাদক মুস্তাক আহমেদ বলেন, ঝাড়খণ্ডের বোল্ডারের উপর নির্ভর করে রামপুরহাট পাথরের ব্যবসা চলে। বর্তমানে ঝাড়খণ্ডে রাজনৈতিক দলের মদতে কিছু যুবক লরি পিছু মোটা টাকা নিচ্ছে। তিনি বলেন, এই জেলায় দশচাকা লরি পিছু ৩৩০০ টাকা ও ১২ চাকা পিছু ৪২০০ টাকা করে রয়্যালটি দিতে হচ্ছে। তার উপরে ঝাড়খণ্ডেও টাকা দিতে গিয়ে পাথর চিপসের দাম বেড়ে যাচ্ছে। ফলে জেলার পাঁচামি, শালবাদরা, নলহাটি, রাজগ্রাম পাথর শিল্পাঞ্চলের তুলনায় এখানে পাথরের দাম কয়েকগুন বেড়ে গিয়েছে। নিত্যদিন পাথর কিনতে এসেও দাম শুনে ঘুরে যাচ্ছে কয়েকশো লরি। ফলে বিক্রি না হলে উৎপাদন করে লাভ নেই। তাই অনির্দিষ্টকালের জন্য এই শিল্পাঞ্চল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।
এদিকে লকডাউনে দীর্ঘদিন পাথর শিল্পাঞ্চল বন্ধ ছিল। শ্রমিক পরিবারগুলিতে অর্থাভাবে হাহাকার শুরু হয়েছে। 
রাম টুডু, রেন্টু শেখরা  বলেন, লকডাউনে পরিবার নিয়ে এক বেলা খেয়ে না খেয়ে দিন কাটাতে হয়েছে। পাথর শিল্পাঞ্চল খোলায় আশার আলো জেগেছিল। এবার না খেয়ে থাকতে হবে।  
রামপুরহাট থানার পুলিস অবশ্য জানিয়েছে, লাগোয়া ঝাড়খণ্ডের শিকারিপাড়া থানার সঙ্গে কথা বলে তাঁরা সমস্যার সমাধানের সর্বতোভাবে চেষ্টা করা হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only