বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০

খাগড়াগর বিস্ফোরণে সশ্রম কারদণ্ড আরও ৪ জনের , বাকি রইল ৩



পুবের কলম প্রতিবেদক: ­ ২০১৪ সালে বর্ধমানের খাগড়াগর বিস্ফোরণ। এই বিস্ফোরণের ঘটনা এক সময় খবরের শীর্ষে ছিল। তদন্তে নেমে বেরিয়ে আসে জঙ্গি যোগ। প্রায় ৬ বছর ধরে চলছে এই মামলার বিচারপ্রক্রিয়া। এখন তা প্রায় শেষের দিকে। খাগড়াগর কাণ্ডে আরও ৪ জনকে সশ্রম কারাদণ্ড দিল আদালত।  ব্যাঙ্কশাল আদালতের বিচারক প্রসেনজিৎ বিশ্বাস এই ৪ জনকে ৭ বছরের সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন। এই চারজন হলেন জাহিরুল সেখ,মুহাম্মদ ইউনুুফ, মোতিউর রহমান এবং জিয়াউল হক। এনিয়ে খাগড়াগণ্ডকাণ্ডে মোট ২৮ জনকে দোষী সব্যস্ত করে কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। 

প্রসঙ্গত ২০১৪ সালের ২ অক্টোবর খাগড়াগরে দোতলা একটি বাড়িতে বিস্ফোরণ ঘটানো হয়। যারফলে ২ জন মারা যান এবং ১ জন আহত হন। এরপরেই ঘটনার তদন্তভার নেয় এনআইএ। তদন্তে নেমে এনআইএ একে একে এই ঘটনায় জড়িত সন্দেহে ৩১ জনকে গ্রেফতার করে। যারমধ্যে ২৮ জনের বিচারপ্রক্রিয়া শেষ হয়ে গেলেও এখনও ৩ জনের বিচারপ্রক্রিয়া বাকি রয়েছে।  আইনজীবী শাহাজাহান হোসেন দোষীদের কম থেকে কম সাজা দেওয়ার জন্য আদালতের কাছে আর্জি জানান। এই মামলায় প্রথমে ১৯ জনকে দোষী সব্যস্ত করে সাজা দেয় আদালত। তারপর আরও পাঁচজন দোষ স্বীকার করে নেওয়ায় তাদের বিচারপ্রক্রিয়া শেষ করে সাজা ঘোষণা করা হয়। এই ঘটনায় দোষীদের ভারতীয় দন্ডবিধির অপরাধমূলক ষড়যন্ত্র দেশবিরোধী কার্যকলাপে জড়িত থাকা এবং অস্ত্র আইনে দোষী সাব্যস্ত করা হয়।

প্রায় ৬ বছর ধরে চলছে এই মামলার বিচারপ্রক্রিয়া। বিচারপ্রক্রিয়া শেষ হতে এতো দীর্ঘ সময় লাগার জন্য  এনআইএ’র বিরুদ্ধে গাফিলতির অভিযোগ এনেছেন অভিযুক্তদের আইনজীবীরা।  অভিযোগ এনআইএ প্রতিবারই সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দেওয়ার জন্য সময় চেয়েছে। অথচ তারা জমা দিতে ব্যর্থ হয়েছে। যারফলে দীর্ঘ সময় লেগে যাচ্ছে বিচারপ্রক্রিয়া শেষ হতে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only