বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০

আরও আধুনিক হল লালবাজারের ১০০ ডায়াল ব্যবস্থা



পুবের কলম প্রতিবেদক : ­ এবার থেকে শহরবাসীর যে কোনও বিপদ আপদের খবর পেলে আরও দ্রুত ঘটনাস্থলে পৌঁছতে পারবে কলকাতা পুলিশ। তার কারণ কলকাতা পুলিশের কন্ট্রোল রুম নতুন করে অত্যাধুনিক সরঞ্জামে ঢেলে সাজানো হয়েছে। ঢেলে সাজানো হয়েছে কলকাতা পুলিশের জরুরী নম্বর ‘১০০ ডায়াল’ ব্যবস্থাও।  উল্লেখ্য– মঙ্গলবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়ালভাবে লালবাজারের মেইন বিল্ডিংয়ে এই কন্ট্রোল রুমের সূচনা করেন। পুলিশ জানিয়েছে এবার থেকে শহরের বিভিন্ন জায়গার ক্লোজ সার্কিট ক্যামেরা ও ড্রোনের সাহায্যে তোলা ফুটেজও নতুন এই কন্ট্রোলরুমে বসেই দেখতে পাবেন পুলিশ আধিকারিকরা। যার জন্য বিপদগ্রস্ত শহরবাসী আরও একটু বেশি ভরসা পাবেন।  

পুলিশ আরও জানিয়েছে কেউ কোনও বিপদ বা সমস্যায় পড়লে ১০০ ডায়াল অথবা হেল্পলাইনে ফোন করলে অপারেটর সেই ফোন ধরবেন। গুরুত্ববুঝে সেই কলটি পাঠানো হবে কল ডিস্প্যাচ্যারের কাছে। কল ডিস্প্যাচ্যাইংয়ের দায়িত্ব থাকা পুলিশকর্মী মুহুর্তের মধ্যে রাস্তায় ডিউটিতে থাকা মোবাইল ভ্যানকে সেই বিষয়টি জানাবেন। পুলিশ কন্ট্রোল রুমের সঙ্গে সংযোগকারী এই মোবাইল ভ্যানে রয়েছে এলসিডি স্ক্রিন। সেই স্ক্রিনে ফুটে উঠবে যে জায়গায় সমস্যা হয়েছে তার ঠিকানা ও বিস্তারিত তথ্য। 

মোবাইল ভ্যানের ডিউটিতে থাকা পুলিশ আধিকারিককে। লালবাজারে ফোন আসার কয়েক মিনিটের মধ্যে যাতে পুলিশের গাড়ি ঘটনাস্থলে পৌঁছতে পারে সেই ব্যবস্থা করা হয়েছে। একইসঙ্গে বিষয়টি সংশ্লিষ্ট থানাকেও জানানো হবে। পুরোটাই ডিজিটাল পদ্ধতিতে রেকর্ড করা থাকবে। মাত্র কয়েক মিনিটের মধ্যে এই বিধি ব্যবস্থায় সহায়তা পাবেন অভিযোগকারী শহরবাসী।    


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only