শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০

কবে থেকে চালু হবে লোকাল ট্রেন ? জানতে চান ? তাহলে এই প্রতিবেদন আপনার জন্য



পুবের কলম প্রতিবেদক: ­ কবে থেকে চালু হবে লোকাল ট্রেন সেবিষয়ে এখনও সুস্পষ্ট বার্তা মেলেনি। তবে পুজোরআগেই লোকাল ট্রেন চালু করতে চাইছে রেল। এমনটাই ইঙ্গিত মিলেছে রেলের তরফে। ট্রেন চালু করা যায় কি না তা নিয়ে রাজ্যের সঙ্গে আলোচনা করতে চাইছে রেল। এমনটাই জানা গিয়েছে রেল সূত্রে। দক্ষিণ-পূর্ব রেলের তরফে জানানো হয়েছে এবিষয়ে আগে কেন্দ্র ও রাজ্যের সঙ্গে আলোচনা করা হবে। তারপরেই এনিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 

প্রসঙ্গত আজ রবিবার থেকেই চালু হচ্ছে মেট্রো। করোনা সংক্রমণের কারণে প্রায় পাঁচ মাস ধরে মেট্রো বন্ধ রাখা হয়েছিল । একাধিক নিয়মাবলী ঠিক করে মেট্রো চালু করা হচ্ছে। এই পরিস্থিতিতে ভিড় নিয়ন্ত্রণে মেট্রোর নিয়মাবলী কতটা কার্যকরী হয় তা দেখার পরেই লোকাল ট্রেন চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে রেল সূত্রে জানা গিয়েছে। তবে লোকাল ট্রেনের ক্ষেত্রে যে বড় সমস্যা রয়েছে সেটি হলো ভিড় নিয়ন্ত্রণ। সাধারণত মেট্রোতে প্রবেশের রাস্তা ও বার হওয়ার  রাস্তায় গেট থাকায় অতি সহজেই ভিড় নিয়ন্ত্রণ করা যায়। কিন্তু লোকাল ট্রেনের ক্ষেত্রে সেই সমস্ত পরিকাঠামো না থাকায় বড় সমস্যা। ভিড় নিয়ন্ত্রণের পাশাপাশি সামাজিক দূরত্ব ও সুরক্ষা বিধি মানাটাও রেলের পক্ষে কঠিন। যদিও দক্ষিণ পূর্ব রেলের তরফে জানানো হয়েছে পরিস্থিতি খতিয়ে দেখার পরেই এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। রাজ্যের সঙ্গে আলোচনা করে কিভাবে বিধি মানা যায় সেবিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে রেল সূত্রে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, লোকাল ট্রেন চালানোর বিষয়ে আলোচনার জন্য আগেই পূর্ব এবং  দক্ষিণ- পূর্ব রেলের তরফে রাজ্যকে আগেই চিঠি দেওয়া হয়েছিল। রেলের এক আধিকারিক জানিয়েছেন দূর্গাপূজার এখনও অনেক দে্রি আছে। মেট্রো চলা যেহেতু শুরু হয়ে যাচ্ছে। তাই তাঁরা কতটা সফল হচ্ছেন তা দেখার পরেই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে এরজন্য অনেকগুলি বিষয়ে আলোচনা প্রয়োজন। 

প্রসঙ্গত ইতিমধ্যেই রেলের প্রতিটি স্টেশনে প্লাটফর্ম গণ্ডি দাগ কাটার কাজ প্রায় শেষের দিকে। পাশাপাশি টিকিট কাউন্টারগুলি পরিষ্কার করার কাজও চলছে দ্রুত গতিতে। এই পরিস্থিতিতে দ্রুত ট্রেন চালু করার সম্ভাবনা রয়েছে বলেই মনে করছেন সাধারণ যাত্রীরা। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only