রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০

উন্নয়ন মানচিত্র পিছিয়ে পড়া পঞ্চায়েতকে দিশা দেখাতে মেন্টর নিয়োগ দফতরের



পুবের কলম প্রতিবেদকঃরাজ্যের পিছিয়ে পড়া পঞ্চায়েতের উন্নয়নে গতি আনতে পঞ্চায়েতগুলিতে মেন্টর নিয়োগ করল রাজ্য সরকার।রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় রবিবার একথা জানিয়েছেন। তিনি জানান, রাজ্যের ২০ শতাংশ গ্ৰাম পঞ্চায়েতের উন্নয়ন কাজ আশানুরূপ হয়নি। একদিকে করোনা ভাইরাসের সংক্রমণ, অন্যদিকে আমফানের কারণে বহু জায়গায় উন্নযণের কাজ থমকে গিয়েছে।দফতরের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এই পিছিয়ে পড়া পঞ্চাযেতগুলির অগ্রগতিতে সাহায্যের জন্য মেন্টর নিয়োগ করা হবে। 

পরিসংখ্যান বলছে, দেশের মধ্যে পঞায়েতে উন্নয়নের কাজে সামনের সারিতেই রয়েছে পশ্চিমবঙ্গ। অথচ এই রাজ্যেই ২০শতাংশ গ্ৰাম পঞ্চায়েতের অনুন্নয়ন ভাবাচ্ছে রাজ্য সরকারকে। পিছিয়ে পড়া গ্রাম পঞ্চায়েতগুলোতে উন্নয়নের কাজ ২ মাসের মধ্যে শেষ করতে বিশেষ উদ্যোগ নিল সরকার।এক্ষেত্রে যে পঞ্চায়েতগুলিতে ২ কোটি টাকার বেশি অর্থ ব্যবহার করা যায়নি। সেখানে মেন্টর নিয়োগ করে কাজ দ্রুত শেষ করার উদ্যোগ নেওয়া হচ্ছে। 

নভেম্বর মাসকে লক্ষ্যমাত্রা ধরে ওই পিছিয়ে পড়া গ্রাম পঞ্চায়েতগুলির উন্নয়নের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। উন্নয়নের জন্য গ্রাম পঞ্চায়েত পিছু যাদের নিয়োগ করা হয়েছে, তারা  নির্দিষ্ট পঞ্চায়েতে কাজের পরিকল্পনা করবেন। উল্লেখ্য, এই মুহূর্তে রাজ্যে টোটাল গ্রাম পঞ্চায়েতের সংখ্যা ৩২২৯টি । তার মধ্যে ২০ শতাংশ মানে ৬৪৬ টি পঞ্চায়েত ভয়ঙ্করভাবে পিছিয়ে রয়েছে।এর মধ্যে ১০০ গ্রাম পঞ্চায়েতে পানীয় জল,  নিকাশি ব্যবস্থা, রাস্তা-সহ গুরুত্বপূর্ণ কাজগুলোতে বিশেষ জোর দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন সুব্রত মুখোপাধ্যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only