রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০

বিজ্ঞানী পার্থসারথি রায়কে এনআই্এ-র সমনের প্রতিবাদে শহরে মিছিলের ডাক নাগরিক সমাজের

 




পুবের কলম প্রতিবেদক: বিশিষ্ট বিজ্ঞানী ও অধিকার আন্দোলনের কর্মী পার্থসারথি রায়কে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ-র সমন পাঠানোর প্রতিবাদে শহরে প্রতিবাদ মিছিলের ডাক দিল নাগরিক সমাজ। জানা গিয়েছে, আগামী ১০ তারিখ কলকাতায় প্রতিবাদ মিছিল করবে মানবাধিকার সংগঠন এপিডিআর সহ বিভিন্ন সংগঠন। ওই সংগঠনগুলির অভিযোগ কেন্দ্রীয় সরকার বিরোধী কণ্ঠস্বরকে স্তব্ধ করে দিতে চাইছে এবং মিথ্য অভিযোগে অধিকার আন্দোলনের কর্মীদের ফাঁসাতে চাইছে। 

কমিটি ফর রিলিজ অফ পলিটিক্যাল প্রিজনারস্-এর তরফে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভীমা কোরেগাঁও মামলার সূত্রে জাতীয় তদন্তকারী সংস্থা  দেশজুড়ে বিরুদ্ধ স্বরকে স্তব্ধ করার ফ্যাসিবাদী  কৌশল হিসেবে এবার সমন পাঠিয়েছে বিজ্ঞানী পার্থসারথি রায়কে। আমরা দেখছি, যখন এই মামলার চার্জশিট, এমনকি সাপ্লিমেন্টারি চার্জশিটও  জমা পড়ে গেছে তখনও এনআইএ দেশজুড়ে ডাইনি-খোঁজ জারি রাখতে নতুন নতুন ব্যক্তিকে মামলায় জড়ানোর চেষ্টা করে চলেছে। আমরা জানি ইতিমধ্যেই এই মামলায় এনআইএ ১২ জনকে আটক করেছে এবং কোনও তথ্যপ্রমাণ না পাওয়া সত্ত্বেও এঁদের জামিনের আবেদন বারবার নাকচ করে দিনের পর দিন জেলে পচিয়ে মারা হচ্ছে। সংগঠনের সেক্রেটারি সঞ্চিতাদেবী আরও বলেন, আমরা এই সাজানো মামলা অবিলম্বে প্রত্যাহার করে সমস্ত আটক ব্যক্তিকে নিঃশর্তে মুক্তি দেওয়ার দাবি জানাচ্ছি। সেইসঙ্গে অধ্যাপক পার্থসারথি রায়কে সমন পাঠানোকে তীব্র ভাষায় নিন্দা জানাচ্ছি। 
মানবাধিকার কর্মী অধ্যাপক সুজাত ভদ্র, রঞ্জিত শূর সহ বহু বুদ্ধিজীবী ঘটনার নিন্দা জানিয়েছেন। সুজাত ভদ্র বলেন, এনআইএ-র মতো কেন্দ্রীয় সংস্থাকে রাজনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার করছে কেন্দ্রের শাসকদল। ফলে এই সংস্থাগুলো ক্ষমতার অপপ্রয়োগ করছে। আইনের প্রতি দায়বোধ নেই, যা গণতন্ত্রের পক্ষে ক্ষতিকারক।

এ নিয়ে শনিবার বিকেলে এক প্রতিবাদ মিছিলও করে এপিডিআর গড়িয়া শাখা। তাঁরা সমন প্রত্যাহার ও সমস্ত প্রতিবাদী রাজনৈতিক বন্দীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only