শনিবার, ১০ অক্টোবর, ২০২০

লকডাউনে এখনও বিভিন্ন দেশে আটকে ৩০ লক্ষ প্রবাসী



স্যাকোনেক্স, ১০ অক্টোবরঃ করোনার জেরে লকডাউন এবং স্বাস্থ্যবিধির কারণে এখনও বিভিন্ন দেশে আটকে রয়েছেন অন্তত ৩০ লক্ষ মানুষ। শনিবার এই চাঞ্চল্যকর খবর প্রকাশ করেছে রাষ্ট্রসংঘের অধিনস্ত সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মাইগ্রেশন। বিবৃতিতে সংস্থার প্রধান অ্যান্টনিও ভিটোরিনো বলেছেন, বিদেশ-বিভুঁইয়ে আটকে পড়া ওইসব মানুষ যাতে যত শীঘ্র সম্ভব নিজ নিজ দেশে ফিরতে পারেন, সেই লক্ষ্যে সমস্ত দেশের সরকারের মধ্যে সহযোগিতা ও সমন্বয় বাড়াতে হবে। 


পারস্পরিক সহযোগিতার মাধ্যমে করোনায় আটকে পড়া ভিনদেশি নাগরিকদেরকে দেশে ফেরানোর উদ্যোগ নিতে হবে। কারণ, অতিমারি করোনা-সংক্রমণ ঠেকাতেই বহু দেশ জল-স্থল-আকাশপথ এমনকী সীমান্তও বন্ধ করে রেখেছে বেশ কয়েকমাস ধরে। যে কারণে বিদেশি পর্যটকরা সবথেকে বেশি আটকে রয়েছেন। এ ছাড়াও কর্মসূত্রে বিদেশে বসবাসকারীদের অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তাঁরাও ফিরতে পারছেন না। আটকে রয়েছেন উচ্চশিক্ষা নিতে বিদেশে যাওয়া পড়ুয়ার দলও। সংস্থাটির তথ্য মতে, ১৩ জুলাই পর্যন্ত বিভিন্ন দেশে আটকে থাকা প্রবাসীর সংখ্যা ছিল ২৮ লক্ষের মতো। সবথেকে বেশি আটকে রয়েছেন মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে। এদের সংখ্যা প্রায় ১২ লক্ষ ৬০ হাজার।


 এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশে আটকে রয়েছেন ৯ লক্ষ ৭৭ হাজার। ইউরোপ মহাদেশে আটকা পড়েছেন ২ লক্ষ ৩ হাজার। আমেরিকা, লাতিন আমেরিকা, কানাডা ও ক্যারিবিয়ান অঞ্চলে রয়েছেন ১ লক্ষ ১৭ হাজার। এই তথ্য শতাধিক দেশের। এর বাইরেও কয়েক লক্ষ রয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only