মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

ইনসাফ চেয়ে প্রতিবাদে উত্তাল আমেরিকার টাইমস স্কোয়ার



নিউ ইয়র্ক, ৬ অক্টোবরঃ ভয়াবহ গণধর্ষণ ও হত্যার ঘটনা ঘটেছে বিজেপি-শাসিত উত্তরপ্রদেশের হাথরসে। দলিত পরিবারের এই মেয়েটির উপর উচ্চবর্ণের হিন্দুরা এই শারীরিক অত্যাচার চালিয়েছে বলে সচেতন মহলের অভিযোগ। আর একে ধামাচাপা দিতে চাইছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের পুলিশ। দেশের মিডিয়া এর বিরুদ্ধে সরব হয়েছে। সরব হয়েছেন সমাজকর্মী থেকে সচেতন রাজনৈতিকমহল। তাদের সঙ্গে এবার পা মিলিয়েছে নিউ ইয়র্কের টাইমস স্কোয়ার। 


বিশ্বের বিভিন্ন ন্যক্কারজনক ঘটনার প্রতিবাদের জন্য এই টাইমস স্কোয়ারের সুনাম রয়েছে। আমেরিকার বেশ কিছু জায়গায় হাথরসের এই ঘটনার প্রতিবাদে জমায়েত করা হয়। নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, মিশিগানে ১৯ বছর বয়সি মেয়েটির গণধর্ষণের ন্যায়বিচার চেয়ে প্রতিবাদ জানানো হয়। 


আম্বেদকরপন্থী একদল এনআরআই আম্বেদকর ইন্টারন্যাশনাল মিশন ব্যানারের অধীনে প্রতিবাদ করে। তাদের দাবি, নির্যাতিতা এবং খুন হওয়া মেয়েটির পরিবারকে ইনসাফ দিতে হবে দ্রুত। স্বচ্ছ তদন্ত হোক, আসল অভিযুক্তদের ধরে এনে তাদের বিচার করা হোক। যারা এই ঘটনাটি ধর্ষণের ঘটনা নয় বলে চাপা দিতে চাইছে সেই সমস্ত পুলিশ অফিসারদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হোক বলে তারা দাবি ত‍ুলেছে। 


রবিবার প্রায় ৫০ জন টাইমস স্কোয়ারের পথে নামে এবং রাষ্ট্রসংঘের হেডকোয়ার্টারের সামনে আসে। তাদের হাতে ছিল প্ল্যাকার্ড, মুখে ছিল স্লোগান। দাবি একটাই, মেয়েটির গণধর্ষণ ও হত্যার অপরাধীদের শাস্তি চাই। ইনসাফ চাই। ফিলাডেলফিয়ার ইন্ডিপেনডেন্স হল, ডেট্রয়েট ও মিশিগানে প্রতিবাদ সংঘটিত হয়।  



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only