শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০

পুজোর আগেই তথ্য-প্রযুক্তি কর্মীদের জন্য সুখবর দিলেন মুখ্যমন্ত্রী



পুজোর মুখে রাজ্যবাসীকে সুখবর দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার  ট্যুইট তিনি এদিন জানান, রাজ্য সরকারের জন্য কর্মরত ওয়েবেল, ডব্লুউটিএল ও অন্যান্য বেসরকারি এজেন্সির সঙ্গে যুক্ত তথ্যপ্রযুক্তি কর্মীদের এবার থেকে সরকারের চুক্তিভিত্তিক কর্মী হিসেবে গণ্য করা হবে। জানা গিয়েছে, রাজ্য সরকারের নতুন এই সিদ্ধান্তের লাভ পাবেন  কেয়েক লক্ষ তথ্যপ্রযুক্তিকর্মী। উল্লেখ্য, এই মুহূর্তে বিভিন্ন দফতরের ই-গর্ভনেন্সের কাজ সামলান এই তথ্য প্রযুক্তি কর্মী। এদের সাফল্যের কথাও ভারত বিদিত।  কারণ রাজ্য সরকারের বিভিন্ন দফতরের ই-পরিষেবার প্রশংসা বিভিন্ন সময়ে করেছে কেন্দ্রীয় সরকার। দেশের সেরা হিসাবেও এদের কাজকে স্বীকৃতি দিয়েছে কেন্দ্র। এবার এই কর্মীদের সরকারের চুক্তিভিত্তিক কর্মীর মর্যাদা দিয়ে সম্মানিত করল রাজ্য সরকার। 


রাজ্যের তথ্য প্রযুক্তি দফতরের এক কর্তার কথায় বর্তমানে রাজ্যের বিভিন্ন সরকারি দফতরের কাজ অনলাইনে খুব সহজভাবেই করা যায়। পুজোর মরশুমে যেমন অনলাইনেই নেওয়া যাচ্ছে পুজোর অনুমতি। রাজ্যে অনলাইনে পাওয়া সম্ভব বিভিন্ন পরিষেবার প্রসঙ্গ টেনে এদিন মুখ্যমন্ত্রী ট্যুইটে লেখেন, ‘‌বাংলা তার ই–গভর্নেন্সের জন্য সুপরিচিত। আর বাংলার মানুষের জন্য ই–পরিষেবাগুলি উন্নত করতে দিনরাত কাজ করে চলেছেন তরুণ তথ্যপ্রযুক্তি কর্মীরা। আমি তাঁদের জন্য আমার পুজো উপহারটি ঘোষণা করতে পেরে খুশি। এবার থেকে রাজ্য সরকারের চুক্তিভিত্তিক কর্মী হিসেবে কাজ করবেন রাজ্য সরকারের জন্য কর্মরত ওয়েবেল, ডব্লুউটিএল ও অন্যান্য বেসরকারি এজেন্সির সঙ্গে যুক্ত তথ্যপ্রযুক্তি কর্মীরা।’


স্বাভাবিকভাবেই এর ফলে মিলবে নানারকম সরকারি সুযোগ–সুবিধা। সে ব্যাপারে এদিন মুখ্যমন্ত্রী টুইটে লিখেছেন, ‌মহিলা কর্মীদের ক্ষেত্রে প্রাপ্য মাতৃত্বকালীন ছুটির পাশাপাশি ওই সকল কর্মীরা বছরে ৩০টি সাধারণ ছুটি এবং ১০টি মেডিক্যাল ছুটি পাবেন। ৬০ বছর বয়স পর্যন্ত তাঁদের চাকরির মেয়াদ নিশ্চিত থাকবে এবং টার্মিনাল বেনিফিট হিসেবে ৬০ বছর শেষে তাঁরা ৩ লক্ষ টাকা পাবেন। এছাড়াও রাজ্য সরকারের চালু করা  ‘‌স্বাস্থ্যসাথী’‌ প্রকল্পের অধীনে সমস্ত মেডিক্যাল খরচও বহন করবে রাজ্য। মোটের উপর পুজোর আগেই রাজ্য সরকারের কর্মীদের জন্য একটা সুখবর শোনালেন মুখ্যমন্ত্রী স্বয়ং।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only