সোমবার, ১২ অক্টোবর, ২০২০

এডুকেশনে এমএ, পিএইচডি-র সঙ্গে আরও নতুন কোর্স চালুর ভাবনা আলিয়ার



সেখ কুতুবউদ্দিন

আলিয়া বিশ্ববিদ্যালয়ে চালু হল এডুকেশনে পিএইচডি। প্রথম বছরে আটজন গবেষক পড়‍ুয়াকে নিয়ে শুরু হয়েছে এই কোর্স। পরবর্তীতে এডুকেশনে বিভিন্ন ধরনের প্রাসঙ্গিক কোর্র্স চালু করার ভাবনা রয়েছে। নতুন শিক্ষানীতি এবং প্রয়োজনীয়তার উপর সামঞ্জস্য রেখে এ রাজ্যের সংখ্যালঘ‍ু সম্প্রদায়ের পড়‍ুয়াদের বিশ্বমানের শিক্ষাব্যবস্থায় পড়াশোনায় সুযোগ করে দেওয়ার জন্য আলিয়ার এডুকেশন বিভাগ চিন্তাভাবনা করছে। এ ব্যাপারে প্রাসঙ্গিক সুযোগ-সুবিধা এবং আলিয়া কর্তৃপক্ষের আধুনিক গতিশীল চিন্তাধারার জন্য এই সব কাজ সম্পন্ন করা সহায়ক হবে বলে জানান আলিয়ার এডুকেশন বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান এবং অধ্যাপক ড. জাকির হোসেন। 

 

আলিয়ার বিএড কোর্সে আসন ১০০টি। এমএ এডুকেশন কোর্সও চালু হয়েছে, আসন ৩০টি এবং পিএইচডিতে আসন রয়েছে ৮টি। আগামী শিক্ষাবর্ষের জন্য নভেম্বরে বিএড-এর ভর্তি শুরু হতে পারে। প্রবেশিকার মাধ্যমেই ভর্তি হয় বিএড-এ। এ বছর করোনা পরিস্থিতির কারণে ভর্তি কীভাবে নেওয়া হবে, তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হবে। এই প্রসঙ্গে তিনি জানান, গতবছর প্রবেশিকা ও মেধার ভিত্তিতে ভর্তি হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এ বছর কীভাবে ভর্তি হবে, সেই নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি বলেও জানান তিনি। 


করোনা আবহে বিএড বিভাগের পঠন-পাঠন প্রসঙ্গে তিনি বলেন, এখন অনলাইনে ক্লাস চলছে, পড়‍ুয়ারা বাড়িতে বসেই পড়াশোনা চালিয়ে যাচ্ছেন। পুরোদমে ক্লাস চলছে। সেমিস্টারের পরীক্ষাও সম্পন্ন হয়েছে। আলিয়া বিশ্ববিদ্যালয়ের বিএড বিভাগে মোট শিক্ষক রয়েছেন ১৬ জন। বিএড, এমএ এডুকেশন এবং পিএইচডি মিলে মোট পড়‍ুয়ার সংখ্যা ২৩৮ জন। আগামী শিক্ষাবর্ষ থেকে এই সংখ্যাটা বাড়বে বলে তিনি জানান। তিনি বলেন, আলিয়া বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ এবং সমস্ত ফ্যাকাল্টিদের সহযোগিতায় বিএড বিভাগ এগিয়েছে। আগামীতে আশা করি আরও উন্নত হবে এই বিভাগ। 

 

বিএড বিভাগের পঠন-পাঠনের জন্য পর্যাপ্ত পরিমাণের ল্যাব ও স্মার্ট ক্লাসরুম রয়েছে। পাশাপাশি ডিজিটাল ক্লাসরুমের ব্যবস্থা, বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে পর্যাপ্ত পরিমাণে জার্নালও রয়েছে। অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, বিএড বিভাগকে উন্নত করার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যথেষ্ট সক্রিয়। একইসঙ্গে রাজ্য সরকারের সংখ্যালঘ‍ু বিষয়ক ও মাদ্রাসা এডুকেশন দফতরের ইতিবাচক পদক্ষেপের ফলে বিশ্ববিদ্যালয়ের বিএড বিভাগের পাশাপাশি অন্যান্য বিভাগও উন্নতি হয়েছে বলে তিনি মন্তব্য করেন। আগামীতে এই বিভাগকে আরও উন্নত করা হবে। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only