রবিবার, ১১ অক্টোবর, ২০২০

করোনা য‍োদ্ধা হিসেবে ব্রিটিশ রানি এলিজাবেথের থেকে খেতাব পেলেন শতায়ু দবিরুল



লন্ডন, ১১ অক্টোবর‌: করোনা সংকটে দুর্গতদের পাশে দাঁড়িয়ে তহবিল সংগ্রহ করেছিলেন তিনি। সেই অসামান্য কাজের জন্য ব্রিটিশ রানি এলিজাবেথের তরফে অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার খেতাবে ভূষিত করা হল শতবর্ষী ব্রিটিশ বাংলাদেশি দবিরুল ইসলাম চৌধুরিকে। 


লন্ডনের বো এলাকায় দবিরুল তাঁর বাড়ির সামনের বাগানে হেঁটে চ্যারিটির জন্য চার লক্ষ ২০ হাজার পাউন্ড তহবিল সংগ্রহ করেছিলেন। রামাদান ফ্যামিলি কমিটমেন্ট নামের একটি দাতব্য সংস্থার জন্য তোলা এই অর্থ থেকে ১১৬ হাজার পাউন্ড দান করা হয় ব্রিটিশ ন্যাশনাল হেলথ সার্ভিসকে। বাকি অর্থ বিতরণ করা হয় আরও ২৬টি দাতব্য প্রতিষ্ঠানকে। মহামারি চলাকালে বাংলাদেশ-সহ বিশ্বের বহু দেশের দরিদ্র মানুষের সেবায় এই অর্থ ব্যবহার করা হয়। 


দবিরুল জানিয়েছেন, ব্রিটেনের অপর এক শতবর্ষী টম মুরকে দেখেই অনুপ্রেরণা পেয়েছিলেন তিনি। এরপর মুরের মতোই দবিরুল তাঁর লন্ডনের ফ্ল্যাটের সামনের আঙিনায় হেঁটে মাত্র এক হাজার পাউন্ড তহবিল সংগ্রহের লক্ষ্য নিয়েছিলেন। তবে ব্যাপক সাড়া পেয়ে তা তাঁর লক্ষ্যকে ছাড়িয়ে গিয়েছিল। 


দবিরুল ইসলাম বলেন, তিনি ব্রিটেনের বাঙালি সমাজ, বয়স্ক সমাজ এবং অভিবাসী সমাজের পক্ষ থেকে ব্রিটিশ রানির দেওয়া ওবিই পদক গ্রহণ করেছেন। সপ্তাহ দু’য়েক আগে রানির দফতর থেকে ওবিই পদক প্রাপ্তির চিঠি পেয়ে তিনি বেশ অবাক হন। তাঁর কথায়, ‘আমরা যখন একটি ভালো কাজ করি তখন বিশেষ কোনও প্রাপ্তির কথা মাথায় রাখি না। তবুও এই স্বীকৃতির জন্য আমি বেশ আনন্দিত’।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only