বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০

ভারতের অভ্যন্তরীণ বিষয়ে চীনের মন্তব্য করার কোনও অধিকার নেই: অনুরাগ শ্রীবাস্তব


পুবের কলম ওয়েব ডেস্ক :
বিদেশ দফতরের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, জম্মু-কাশ্মীর ও লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ আছে এবং থাকবে। ভারতের অভ্যন্তরীণ বিষয়ে চীনের মন্তব্য করার কোনও অধিকার নেই। তিনি আজ বৃহস্পতিবার ওই মন্তব্য করেছেন।


অনুরাগ শ্রীবাস্তব আরও বলেন, অরুণাচল প্রদেশের বিষয়ে আমাদের অবস্থান খুব স্পষ্ট। এটি আমাদের অবিচ্ছেদ্য অঙ্গ। এটি চীনা পক্ষের সর্বোচ্চস্তরে অনেকবার বলা হয়েছে। এই ইস্যুতে চীনের কিছু বলার অধিকার নেই। এটি আমাদের অভ্যন্তরীণ বিষয়ে একটি অযাচিত হস্তক্ষেপ। এই বিষয়টি বারবার চীনকে বলা হয়েছে।


সম্প্রতি চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছিলেন, ‘আমি স্পষ্ট করে বলতে চাই যে চীন, লাদাখকে কেন্দ্রীয়শাসিত অঞ্চল হিসেবে স্বীকৃতি দেয় না। এটি এবং অরুণাচল প্রদেশকে ভারত অবৈধভাবে প্রতিষ্ঠিত করেছে। আমরা সামরিক উদ্দেশ্যে সীমান্তে অবকাঠামোগত উন্নয়নের বিরোধী।  


তিনি বলেন, ‘সহমতের ভিত্তিতে উভয়পক্ষেরই সীমান্তের আশেপাশে এমন পদক্ষেপ গ্রহণ করা উচিত নয় যার ফলে উত্তেজনা বাড়ে। এরফলে পরিস্থিতি স্বাভাবিক করতে উভয়পক্ষের প্রচেষ্টা ব্যাহত হবে।’


চীনা মুখপাত্রের দাবি, সীমান্তে অবকাঠামো বাড়ানোর পাশাপাশি ভারতীয় পক্ষ সেনাবাহিনী মোতায়েন করছে এবং এটিই উভয়পক্ষের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মূল কারণ। তিনি বলেন, আমরা ভারতীয়পক্ষকে অনুরোধ  করছি উভয়পক্ষের পারস্পরিক সম্মতি অনুযায়ী কাজ করতে এবং পরিস্থিতি খারাপ হওয়ার মতো কোনও পদক্ষেপ গ্রহণ এড়িয়ে চলতে। ভারতের উচিত সীমান্তে শান্তি প্রতিষ্ঠার জন্য কংক্রিট ব্যবস্থা নেওয়া।


অন্যদিকে, গত সেপ্টেম্বরে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সংসদে বলেছিলেন, ‘চীন এখনও বেআইনিভাবে কেন্দ্রশাসিত লাদাখের প্রায় ৩৮ হাজার বর্গ কিলোমিটার জমি দখল করে রেখেছে। একইসঙ্গে ১৯৬৩ সালে তথাকথিত বাউন্ডারি চুক্তির ভিত্তিতে পাকিস্তান পাক অধিকৃত কাশ্মীর এলাকা  থেকে আরও ৫ হাজার ১৮০ বর্গ কিলোমিটার ভারতীয় ভূমি চীনের হাতে তুলে দিয়েছে। এসব ছাড়াও চীন ভারতের  অরুণাচল প্রদেশের সীমান্তে কমপক্ষে আরও ৯০ হাজার বর্গ কিলোমিটার ভারতীয় অঞ্চলকে নিজেদের জমি বলে দাবি করে।’

 

আজ বৃহস্পতিবার বিদেশ দফতরের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জম্মু-কাশ্মীর, লাদাখ ও অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ বলে সাফ জানিয়েছেন। একইসঙ্গে এসব বিষয়ে চীনের মন্তব্য করার কোনও অধিকার নেই বলেও জানিয়ে দিয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only