মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০

স্মার্টফোনে ২৮ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে করোনা ভাইরাস



নয়াদিল্লি, ১৩ অক্টোবরঃ শুরুতে বৈজ্ঞানিকদের তরফ থেকে বলা হয়েছিল কোভিড-১৯ ভাইরাস কোনও স্থানে ৩ ঘণ্টা থেকে ৭ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। এই মুহূর্তের বৈজ্ঞানিক গবেষণা বলছে একটি মসৃণপৃেষ্ঠ ২৮ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে এই ভাইরাস। অস্ট্রেলিয়ার এক গবেষণা সংস্থা সূত্রে এই খবর জানা গিয়েছে। এই সংস্থা বলছে, এই ভাইরাস কম তাপমাত্রায় বেশি এবং বেশি তাপমাত্রায় কম দিন সক্রিয় থাকে।


অস্ট্রেলিয়া সেন্টার ফর ডিজিজ প্রিপেয়ার্ডনেস বা এসিডিপির গবেষকরা জানান, কম তাপমাত্রায় চকচকে মসৃণ বস্তু যেমন স্টেনলেস স্টিল, কাঁচ  অর্থাৎ যে সমস্ত পদার্থে কোনও ছিদ্র নেই সেই ধরনের বস্তুতেই বেশি সময় টিঁকে থাকতে পারে এই ভাইরাস। আবার সুতির বস্ত্র বা এই ধরনের ছিদ্র সম্পন্ন বস্তুতে কম সময়ের জন্য এই ভাইরাস বাসা বাধতে পারে। কমনওয়েলথ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশন (সিএসআইআরও) এবং অস্ট্রেলিয়ার ন্যাশনাল সায়েন্স এজেন্সির মতে, প্লাস্টিক নোটের চেয়ে কাগজের নোটে বেশি সময় সক্রিয় থাকতে পারে এই ভাইরাস। বিজ্ঞান পত্রিকা ‘বায়োলজিতে’ প্রকাশিত হয়েছে এই তথ্য।


এসডিপির নির্দেশক প্রোফেসর ট্রেভর ড্রর মতে, এই ভাইরাসের আয়ু নির্ভর করে ভাইরাসের ধরন, সংখ্যা, আবহাওয়া ইত্যাদির ওপর। শুধু তাই নয় মানবদেহে প্রোটিনের মাত্রার ওপরও নির্ভর করে ভাইরাসের আয়ু। গবেষকরা বলছেন, এই  কোভিড-১৯ ভাইরাসের ছড়ানো থেকে রক্ষা পেতে আশপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখা এবং ঘনঘন হাত ধোওয়া প্রয়োজন। এসডিপির উপ-নিদের্শক ডেবি ঈগলের কথায়, ‘২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় করোনা বেশি সক্রিয় থাকে। যদিও ইনফ্ল‍ুয়েঞ্জা ভাইরাস এই তাপমাত্রায় ১৭দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। 


মোবাইল ফোনের ‘স্ক্রিনে’ বা যেকোনও মসৃণপৃেষ্ঠকরোনা ভাইরাস ২৮ দিন পর্যন্ত সক্রিয় থাকতে সক্ষম। সিএসআইআরও-র প্রধান কার্যনির্বাহী ল্যারি মার্শালের বক্তব্য, ‘করোনা ভাইরাস মসৃণপৃষ্ঠে কত সময় পর্যন্ত সক্রিয় থাকতে পারে জানলে এই রোগ ছড়ানো থেকে রক্ষা পাওয়া সম্ভব।’ করোনা সংক্রমিত ব্যক্তির নমুনা নিয়ে তা বিভিন্ন মাধ্যমে ১ মাসের জন্য রাখা হয়েছিল। এরপর দেখা যায় ৩০ বা ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এই ভাইরাসের কার্যকারিতা অনেকটাই কম থাকে। এই পরীক্ষা অন্ধকারে করা হয়, কারণ সূর্যের অতিবেগুনি রশ্মি ভাইরাসের সময়কাল কমিয়ে দেয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only