রবিবার, ১৮ অক্টোবর, ২০২০

করোনার থাবা ভ্যাটিকান সিটি



ভ্যাটিকান, ১৮ অক্টোবরঃ ক্যাথলিক খ্রিস্ট ধর্মের সর্বোচ্চ পীঠস্থান ভ্যাটিকানেও হানা দিল করোনা ভাইরাস। ভ্যাটিকান হল খ্রিস্টানদের শীর্ষ ধর্মগুরু পোপের কার্যালয়। স্বভাবতই এখানে থাকেন পোপ ফ্রান্সিস। একই বাড়িতে থাকেন পোপের এক সতীর্থ। শনিবার তাঁর করোনা টেস্ট করার পর রবিবার জানা যায় রেজাল্ট পজিটিভ এসেছে। যিনি পোপের সঙ্গে একই রুমে থাকেন। ক’দিন আগেই জানা গিয়েছিল, ‘সুইস গার্ড’ নামে পোপের উচ্চস্তরীয় নিরাপত্তা বাহিনীর ১১ জওয়ানের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। 


রবিবার ভ্যাটিকান থেকে এ খবর নিশ্চিত করে বলা হয়, করোনা আক্রান্ত ১২ জনের মধ্যে কারও কোনও উপসর্গ ছিল না। জওয়ানদের সকলকেই দ্রুত ভ্যাটিকান থেকে হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়। পাশাপাশি শনিবার নতুন করে শনাক্ত হওয়া পোপের রুমমেটকেও আইসোলেশনে পাঠানো হয়েছে। ভ্যাটিকানের অদূরে কোয়ারেন্টিনেই তাঁর চিকিৎসা শুরু হয়েছে। একইসঙ্গে গত কয়েকদিনে তিনি যাদের সংস্পর্শে আসেন, তাঁদেরকেও ভ্যাটিকান কার্যালয় থেকে অন্যত্র পাঠানো হয়েছে। 


উল্লেখ্য, ভ্যাটিকানে মোট ১৩০টা রুম আছে। এসব কক্ষে ভ্যাটিকানের কর্মকর্তারা থাকেন। তবে ৮৩ বছর বয়সি পোপের প্রতিদিনই স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তাঁর জন্য নিযুক্ত রয়েছে এক বিশেষ মেডিক্যাল টিম। যদিও পোপ নিজে মাস্ক ব্যবহার করেন না। কিন্তু বয়সের কারণে পোপও করোনার ঝুঁকিতে রয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only